fbpx

Skillyogi – Video Lectures In English & Bangla

আয় আরো বেঁধে বেঁধে থাকি

Chapter 5 Bangla Language WBBSE Madhyamik Class 10

Here you will learn the basics of আয় আরো বেঁধে বেঁধে থাকি in a simple language it is for Bengali medium students who are studying under West Bengal Board of Secondary Education and preparing for their Madhyamik exam (Class 10 WBBSE) Here you will find all necessary and important WBBSE Madhyamik Suggestions, notes, solved sample question paper in Bangla along with video lectures from expert teachers

You will learn the basics and the foundation of this chapter in English medium from an expert teacher this module has been organised in four segments

  • In the first segment you are going to learn the foundation and basics of this chapter
  • In the second module you are going to learn the multiple choice questions that is MCQ or high order thinking skills question of 1 marks
  • In the third segment you are going to learn the short answers and questions which is typically asked from the chapter in your examination which is explained in very easy and simple method
  • The fourth segment comprises of long answers and questions which is typically of 5 to 6 marks which will help you prepare well for your examination you also get sample questions and sample paper for better preparation

If you have any questions please feel free to contact our team for details and help

আপনি এখানে শিখবেন এই অধ্যায়ে এবং বিষয়ের ফাউন্ডেশন অংশটা, এই বিষয়টিকে সহজ-সরলভাবে পড়িয়েছেন বিশেষজ্ঞ শিক্ষক ভিডিও লেকচার এর মাধ্যমে এবং এই পুরো অধ্যায়কে চার ভাগে খন্ডিত করে  আপনার জন্য তৈরি করা হয়েছে

  • প্রথম খন্ডে আপনি শিখবেন ফাউন্ডেশন অংশটা যেখানে অধ্যায়ের ব্যাপারে আপনাকে বোঝানো হয়েছে তার মানে definitions,basics  গুলো সহজভাবে.  এবং এটাকে আপনি বুঝতে পারবেন যেটা আপনাকে পরীক্ষার জন্য ক্রীপের করতে সাহায্য করবে 
  • দ্বিতীয় মডিউলে আপনি শিখবেন MCQ মাল্টিপল চয়েস কোশ্চেন যেটা সাধারণত এক Marks’er আসে পরীক্ষায়
  •  তৃতীয় মডিউলে আপনি শিখবেন শর্ট অ্যানসার এবং কোয়েশ্চেন, যেটা আপনার পরীক্ষার সাজেশন মধ্যে পড়ে এবং এটা 3-4 marks’er  প্রশ্ন আসে আপনার পরীক্ষা
  •  চতুর্থ মডিউল আপনি শিখবেন লং আনসার এবং questions যেটা সাধারণত 5-6 marks er হয়

আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন যাতে কি আপনাকে আমরা সাহায্য করতে পারি

এখানে আপনি Basic Terms, Definitions, Solved Short, Long Answers & Questions and MCQ's নিচে দেওয়া লিংকে ক্লিক করলে পেয়ে যাবেন

সাবস্ক্রাইব করুন সব ভিডিও লেকচার, স্টাডি মেটেরিয়াল এবং সাজেশন পেতে

আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন যাতে কি আপনাকে আমরা সাহায্য করতে পারিহয়েছে করা হয়েছে সাবস্ক্রাইব করুন সব ভিডিও লেকচার, স্টাডি মেটেরিয়াল এবং সাজেশন পেতে

বাংলা বিষয়- পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা পরিষদের মাধ্যমিক পরীক্ষার জন্য যারা প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এটা সাহায্য কর হবে এখানে আমরা আপনাকে এক Marks er MCQ  এবং Suggestion পেয়ে যাবেন যেটা আপনাকে সাহায্য করবে কম সময়ের মধ্যে ভালোভাবে প্রস্তুতি নিতে এবং ভালো মাল আনতে নিজের মাধ্যমিক পরীক্ষা

VIDEO LECTURES BY EXPERT TEACHERS FOR EASY LEARNING

FOUNDATION - BASICS OF THE CHAPTER

MCQ QUESTIONS - 1 MARKS

SHORT QUESTIONS ANSWER - 3/4 MARKS

LONG QUESTIONS ANSWER - 5/6 MARKS

Definition, Important Terms, Explanation in Simple Words for Fast Learning

will be updated

 

MCQ SHort Questions (1 Marks)


1.আয় আরাে বেঁধে বেঁধে থাকি কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?

নিহিত পাতাল ছায়া
পাঁজরে দাঁড়ের শব্দ
জলই পাষাণ হয়ে আছে
দিনগুলি রাতগুলি
Ans-3

2.আমাদের বাঁয়ে রয়েছেও

গিরিখাত
পর্বত
বােমারু বিমান
অরণ্য
Ans-1

3.“পায়ে পায়ে হিমানীর বাঁধ”হিমানী শব্দের আক্ষরিক অর্থ
জল
আগুন
তুষার
পর্বত
Ans-3

4.আমাদের মাথায়

গিরিখাদ
বােমারু
পর্বত
ধস
Ans-2

(3) কাছে ও দূরে ছড়ানাে আছে

বােমারু বিমানের ভগ্নাংশ
যুদ্ধে মৃত মানুষের দেহ
শিশুদের শব
কবির আত্মীয়স্বজনদের মৃতদেহ
Ans-3

4.“আমাদের পথ নেই আর”—উদ্ধৃতাংশে পথ না থাকার অর্থ হলাে—

কোনাে উপায় নেই
কোনাে খাদ্য নেই
কোনাে বাসস্থান নেই
কোনাে ইতিহাস নেই
Ans-1

5.আমাদের পথ নেই আর”—পথ’ শব্দটি কবিতায় ব্যবহৃত হয়েছে

দুবার
চার বার
এক বার
তিন বার
Ans-1

6.আমরা ভিখারি-

সারামাস।
দশমাস
আটমাস
বারােমাস
Ans-4

7.আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি ‘জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের কত সংখ্যক কবিতা?

১ সংখ্যক
২৫ সংখ্যক
১০ সংখ্যক
৩১ সংখ্যক
Ans-4

8.“অথবা এমনই ইতিহাস”–

আমাদের চোখ-মুখ ঢাকা
আমাদের মুখ-চোখ ঢাকা
মুখ-চোখ ঢাকা আমাদের
আমাদের মুখ ঢাকা
Ans-1

9.‘বেঁধে বেঁধে’ কথাটির অর্থ হলাে

সংঘবদ্ধভাবে থাকা
গুছিয়ে থাকা
গুটিসুটি মেরে থাকা
বাঁধন দিয়ে থাকা
Ans-1

10.আমাদের —–নেই কোনাে।” (শূন্যস্থান)

পথ।
রাস্তা
পয়সা
টাকা
Ans-2

11.কবি শঙ্খ ঘােষের ছদ্মনাম কী?

মহাস্থবির
কুন্তক
নীললােহিত
রূপচাঁদ পক্ষী
Ans-2

12.আমাদের ডান পাশে।

হিমানীর বাঁধ
ধস
গিরিখাত
বন।
Ans-2

অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Short Answers & Questions (3-4 Marks)

ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
“আমাদের ঘর গেছে উড়ে”— কবি কাদের ঘর, কেন উড়ে যাওয়ার কথা বলছেন?
‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবি শঙ্খ ঘােষ আমাদের বলতে সাধারণ মানুষের ঘরের কথা বলেছেন। নিজেদের ক্ষমতা প্রদর্শনের জন্য সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলি দুর্বল দেশগুলির উপর বােমারু বিমানের সাহায্যে বােমাবর্ষণ করে চলেছে। এর ফলে সাধারণ নিরীহ জনগণ প্রাণ বাঁচাতে বাসস্থানের মায়া ত্যাগ করে চলে যাচ্ছে। নিরীহ জনগণের এই আশ্রয়হীনতার দিকেই কবি ইঙ্গিত করেছেন।

“আমাদের কথা কে বা জানে”— এখানে আমরা বলতে কাদের কথা বলা হয়েছে? কোন না জানা কথা তাদের উল্লিখিত হয়েছে?
‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবি শঙ্খ ঘােষ’ আমরা বলতে যুদ্ধবিধ্বস্ত দেশের আশ্রয়হীন, জীবিকাহীন, সর্বহারা মানুষের কথা বলা হয়েছে। যুদ্ধের কারণে সাধারণ মানুষ যথাসর্বস্ব হারিয়ে নিয়তির তাড়নায় দীর্ঘকাল পথে পথে, দরজায় দরজায় আশ্রয় ভিক্ষা করছে। তাদের ঘরবাড়ি থাকা সত্ত্বেও অবস্থাপন্নদের কাছে সুখ, শান্তি প্রার্থনা করে বেঁচে থাকা ছাড়া অন্য কোনাে উপায় নেই। সাধারণ মানুষের এসব কথা সভ্য জগতে অজানা।

“আমাদের মাথায় বােমারু”—‘বােমারু’ বলতে কী বােঝানাে হয়েছে আমাদের মাথায় বােমারু কেন?
‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবি শঙ্খ ঘােষ’ বোমারু বলতে যুদ্ধবিমান বুঝিয়েছেন। কবি পৃথিবী জুড়ে যুদ্ধের এক হিংস্র উন্মত্ততা লক্ষ করেছেন । আপন স্বার্থসিদ্ধির জন্য যুদ্ধ সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলি দুর্বল দেশগুলির উপর বিমানের সাহাকে বােমাবর্ষণ করে চলেছে। সাধারণ নিরীহ জনগণ প্রাণ বাঁচাতে ভিটেমাটির মায়া ছেড়ে পথে পা বাড়াতে বাধ্য হচ্ছে। বােমারু বিমান গুলি নিরপরাধ মানুষদের মাথার উপর পাক খাচ্ছে এবং বেঁচে থাকার অনিশ্চয়তা তৈরি করছে।

“আমাদের চোখমুখ ঢাকা/আমরা ভিখারি বারােমাস”—কবিতায় কারা, কেন বারােমাস ভিখারি?
‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবি বলেছেন যে নিজেদের স্বার্থে ক্ষমতাবান শাসকরা ইতিহাসকে এমনভাবে রচনা করে যার ফলে সাধারণ মানুষ প্রাপ্য অধিকার থেকে বঞিত হয়ে বারােমাস ভিখারিতে পরিণত হয়। যুদ্ধের কারণে সর্বস্ব হারিয়ে দীর্ঘকাল পথে পথে ঘুরে আশ্রয় ভিক্ষা করছে তারা চিরকাল ঘরবাড়ি থাকতেও অবস্থাপন্নদের কাছে সুখ, শান্তি-স্বাচ্ছন্দ্য চেয়ে প্রার্থনা করেছে। আর যুদ্ধের কারণে এখন অন্য একধরনের ভিক্ষা করছে। তাই বলা হয়েছে, “আমাদের চোখমুখ ঢাকা/আমরা ভিখারি বারােমাস।”

“আমাদের ইতিহাস নেই”—কথাটি ব্যাখ্যা করাে। অথবা, “এমনই ইতিহাস”—কোন ইতিহাসের কথা এখানে বলা হয়েছে?
‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় প্রশ্নে উদ্ধৃত চরণটি কবি শঙ্খ ঘােষের ‘বলেছেন ইতিহাস হলাে আসলে জাতির আত্মবিকাশের গৌরবময় কাহিনি, তার ঐতিহ্যের পুনরুদ্ধার। যখন সেই ইতিহাস নিয়ন্ত্রিত হয় কোনাে ক্ষমতাসীন গােষ্ঠী, সম্প্রদায় কিংবা রাজনীতির দ্বারা তখন ইতিহাসের সেই মহিমার বিকৃতি ঘটে। আপন স্বার্থে ক্ষমতাশালীরা ইতিহাসকে নিজেদের মতাে করে গড়ে তােলে। মানুষ একসময় বিস্মৃত হয় প্রকৃত ইতিহাস, চাপিয়ে দেওয়া ইতিহাসকেই নিজের বলে গ্রহণ করে।

“তবু তাে কজন আছি বাকি”– এই মন্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করাে।
কবি শঙ্খ ঘােষ রচিত ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি গৃহীত। ‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি কবিতা যুদ্ধের বীভৎস পরিস্থিতিকে কেন্দ্র করে রচিত | কবির বক্তব্য যুদ্ধের ভয়াবহতা সাধারণ মানুষকে জীবিকাহীন, আশ্রয়হীন করে তুলেছে | এই পরিস্থিতিতে বেশিরভাগ মানুষই যখন হতাশাগ্রস্ত তখন শুভবুদ্ধি সম্পন্ন কয়েকজন মানুষ বেঁচে আছে, যারা পরস্পর ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম করার কথা বলে। অমানবিক সাম্রাজ্যবাদী শক্তিকে পরাজিত করতে পাহাড়ে কেবলমাত্র প্রকৃত মানবিক সংগ্রামী । উক্তিটিতে কোভিদ মানবিক সংগ্রামী প্রখর হয়ে উঠেছে।

“পথিবী হয়তাে বেঁচে আছে | পৃথিবী হয়তাে মরে গেছে।” কীভাবে পৃথিবীর বাঁচা মরা কবিতায় প্রকাশিত হয়েছে তা লেখাে।
‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবি শঙ্খ ঘােষ এমন অনেক মানুষের কথা শুনিয়েছেন যাদের কোনাে নির্দিষ্ট ইতিহাস নেই। যে ইতিহাস হয়েছে তাতে তাদের যে চিত্র অস্পষ্ট। এই বঞ্চিত মানুষেরা অন্যের অনগ্রহে বারােমাস ভিখারির মতাে জীবনযাপন করে। তাদের কাছে পৃথিবীর বেঁচে থাকা বা না থাকার কোনাে হিসেব নেই। কেননা,তারা চিরকালই অবহেলিত, পৃথিবীর কোনাে উত্থান-পতন, আনন্দ-উল্লাসের সঙ্গে তাদের হৃদয়ের যােগ নেই ।

ব্যাখ্যা ভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Long Answers & Questions (5-6 Marks)

রচনাধর্মী প্রশ্নোত্তর
“আমাদের পথ নেই কোনাে”, এখানে কোন পথের কথা বলা হয়েছে? তাদের পথ না থাকার কারণ কী? এই পরিস্থিতিতে তাদের কী করা প্রয়ােজন? অথবা, “আমাদের পথ নেই আর, এখানে পথ’ বলতে কী বােঝানাে হয়েছে? তাদের পথ নেই কেন? পথ নেই বলে তাদের কী করতে হবে?

‘আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ কবিতা কবি শঙ্খ ঘােষ রচিত ‘জলই পাষাণ হয়ে আছে’ কাব্যগ্রন্থের অন্তর্গত | কবিতা থেকে সংগৃহীত অংশটিতে ‘পথ’ বলতে যুদ্ধবিধ্বস্ত দেশের আশ্রয়হীন, জীবিকাহীন, সর্বহারা মানুষের বেঁচে থাকার পথকে বােঝানাে হয়েছে।

আপন স্বার্থসিদ্ধির জন্য সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলি দুর্বল দেশগুলির ওপর বিমানের সাহায্যে বােমাবর্ষণ করতে থাকে। এর ফলে সাধারণ মানুষের খাদ্য-বাসস্থান, জীবিকার পথ ধ্বংস হয়ে পড়ে। এই কারণে তাদের বেঁচে থাকার কোনাে পথ নেই।

যুদ্ধের আগুন সাধারণ মানুষকে জীবিকাহীন, পথহীন করে তুলেছে। এইরকম পিরস্থিতিতে যে কজন শুভবুদ্ধিসম্পন্ন মানুষ বেঁচে আছে তাদের ঐক্যবদ্ধ হওয়া দরকার। কেননা কবির বিশ্বাস এই ঐক্যবদ্ধ মানবিক শক্তিই পারবে অমানবিক শক্তিকে পরাজিত করা সম্ভব | এই মিলিত শক্তির সংগ্রামের ফলেই মানুষের জীবনে আবার নতুন আশার উত্থান হবে।

অতিরিক্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন

  • all replace

WEST BENGAL BOARD Related Links

Shopping Cart
Open chat