fbpx

Skillyogi – Video Lectures In English & Bangla

বাংলা- Bangla Language WBBSE Madhyamik Class 10 - BONGANUBAAD

BONGANUBAAD STUDY NOTES

আপনি এখানে শিখবেন এই অধ্যায়ে এবং বিষয়ের ফাউন্ডেশন অংশটা, এই বিষয়টিকে সহজ-সরলভাবে পড়িয়েছেন বিশেষজ্ঞ শিক্ষক ভিডিও লেকচার এর মাধ্যমে এবং এই পুরো অধ্যায়কে চার ভাগে খন্ডিত করে আপনার জন্য তৈরি করা হয়েছে

প্রথম খন্ডে আপনি শিখবেন ফাউন্ডেশন অংশটা যেখানে অধ্যায়ের ব্যাপারে আপনাকে বোঝানো হয়েছে তার মানে definitions,basics গুলো সহজভাবে. এবং এটাকে আপনি বুঝতে পারবেন যেটা আপনাকে পরীক্ষার জন্য ক্রীপের করতে সাহায্য করবে
দ্বিতীয় মডিউলে আপনি শিখবেন MCQ মাল্টিপল চয়েস কোশ্চেন যেটা সাধারণত এক Marks’er আসে পরীক্ষায়
তৃতীয় মডিউলে আপনি শিখবেন শর্ট অ্যানসার এবং কোয়েশ্চেন, যেটা আপনার পরীক্ষার সাজেশন মধ্যে পড়ে এবং এটা 3-4 marks’er প্রশ্ন আসে আপনার পরীক্ষা
চতুর্থ মডিউল আপনি শিখবেন লং আনসার এবং questions যেটা সাধারণত 5-6 marks er হয়
আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন যাতে কি আপনাকে আমরা সাহায্য করতে পারি

Here you will learn the basics of BONGANUBAAD in a simple language it is for Bengali medium students who are studying under West Bengal Board of Secondary Education and preparing for their exam (Class 10 WBBSE) Here you will find all necessary and important WBBSE Madhyamik Suggestions, notes, solved sample question paper in Bangla along with video lectures from expert teachers

SOLVED QUESTIONS & ANSWERS of BONGANUBAAD

long questions - of BONGANUBAAD 5 marks

There is nothing like a book. Nothing has been able to stop the man who writes books. Books have been burnt and writers have been tortured, but books have spread themselves throughout the world so that there is no country on earth without them now. They are the only things that live forever. 

বইয়ের মতাে জিনিস আর নেই। বই লেখককে কোনাে কিছু প্রতিনিবৃত্ত করতে পারে না। বই পােড়ানাে হয়েছে, গ্রন্থকার নির্যাতিত হয়েছেন, কিন্তু বই সারা পৃথিবীতে বিস্তারলাভ করেছে এমনভাবে যে, এখন বই ছাড়া পৃথিবীতে কোনাে দেশ নেই। বই-ই হলাে একমাত্র চিরস্থায়ী।

There lived many mice in a house. They caused much harm. So the house-master was compelled to bring in a cat to kill them. The cat was fond of catching the game. The mice were now very much afraid of the cat. 

একটি বাড়িতে অনেক ইঁদুরের বাস ছিল। তারা অনেক অনিষ্টের কারণ হয়েছিল। কাজেই তাদের মারতে বাড়ির মালিক একটা বিড়াল আনতে বাধ্য হয়েছিল। বিড়ালটা শিকার ধরায় অনুরাগী ছিল। ইঁদুরগুলি এখন বিড়ালটার ভয়ে খুব ভীত ছিল। 

Long, long ago there was a dog. He was the master of a large country. One day he thought, “I have lived here for many years. I want to see other countries.”

অনেক অনেক বছর আগে এক কুকুর ছিল। সে ছিল এক বড়ােসড়াে দেশের মনিব। একদিন সে ভাবল, ‘আমি এখানে অনেক বছর বাস করছি। আমি অন্যান্য দেশ দেখতে চাই।

Once two friends started on travel. Their way lay through a forest As they come half way through one-half way through the forest, a bear was seen approaching slowly towards them. One of them climbed up a tree. The other did n know how to climb up a tree and lay flat on his face without breathing 

বছতে একদিন বেড়াতে বেরােয়। তাদের বেড়ানাের রাস্তা বনের মধ্যে দিয়ে গছে। বনের মধ্যে তারা অর্ধেক পথ পার হয়েছে, এমন সময় একটা ভালুককে তাদের দিকে ধীরে ধীরে আসতে দেখা যায়। তাদের মধ্যে একজন একটা গাছে চড়ে পড়ে। গাছে কীভাবে চড়তে হয় অপরজন জানে না, কাজেই নিশ্বাস বন্ধ করে সে উপুড় হয়ে শুয়ে পড়ে।

Man is a social animal. He cannot live alone. No person can be happy without having sincere friends. But selfish persons fail to make real friendships. Because to get love, you must give love in return. 

মানুষ সামাজিক জীব। সে একাকী বাস করতে পারে না। প্রকৃত বন্ধু ছাড়া কেউই সুখী হতে পারে না। কিন্তু স্বার্থপর মানুষ বন্ধু পেতে পারে না। কিছু না দিলে তাে কিছু পাওয়া যায় না। ভালােবাসার বিনিময়ে ভালােবাসা মেলে।

We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty, it would be difficult for us to respect ourselves. So it is important to choose the right way. 

জীবনে সমৃদ্ধিশালী হতে আমরা সচেষ্ট হব। কিন্তু নৈতিকতার বােধকে আমরা বিসর্জন দেব না। যদি আমরা অসাধুতার সঙ্গে আপস করি, তাহলে আত্মসম্মান বজায় রাখা কঠিন হবে। সেজন্য যথার্থ পথ নির্বাচন গুরুত্বপূর্ণ। 

Newspaper reading has become an essential part of our life. As we get up in the morning, we wait eagerly for the daily paper. Twentieth-century was an age of newspapers. Through newspapers, we gather information about different countries of the world. 

খবরের কাগজ পড়া আমাদের জীবনের প্রয়ােজনীয় অংশ হয়ে পড়েছে। যখন আমরা সকালে উঠি, আমরা সাগ্রহে অপেক্ষা করি খবরের কাগজের জন্য। বিংশ শতাব্দী। হলাে খবরের কাগজের যুগ। খবরের কাগজের মাধ্যমে আমরা পৃথিবীর বিভিন্ন দেশের খবরাখবর পেয়ে থাকি। 

Once a soldier was made a prisoner of war. After a few years war ended and he was released. One day while he was walking near a market he saw a bird-seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one When the people around asked him about the strange behavior he replied, “I know the agony of captivity.”  

একসময় এক সৈনিকযুদ্ধে বন্দি হয়েছিলেন। কয়েক বছর পরে যুদ্ধ শেষহওয়ায় তিনি ছাড়া পান। একদিন তিনি যখন একটা বাজারের কাছ দিয়ে হেঁটে যাচ্ছিলেন, তখন তিনি দেখলেন বিক্রির জন্য খাঁচা ভরতি পাখি সহ এক পাখি-বিক্রেতাকে। সৈনিক খাঁচাটি কিনে নিলেন। তারপর খাঁচাটি খুলে পাখিগুলিকে একের পর এক ছেড়ে দিলেন। তাঁর চারপাশের লােকজন যখন তার এই অদ্ভুত আচরণের ব্যাপারে জানতে চাইল তিনি উত্তর দিলেন, আমি বন্দিদশার যন্ত্রণা জানি। 

One day Sir Isaac Newton went out of his room leaving on the table a heap of papers containing his long research on the theory of light. There was on the floor of the room lying his pet dog, Diamond. No sooner had he gone than the dog jumped up on the table and upturned the lighted candle and the papers immediately caught fire. 

স্যার আইজ্যাক নিউটন আলাের তত্ত্বের ওপর দীর্ঘ গবেষণার একগাদা কাগজ টেবিলের ওপর রেখে একদিন ঘরের বাইরে যান। ঘরের মেঝেতে তার পােষা কুকুর ডায়মন্ড শুয়েছিল। তিনি ঘর থেকে বেরােতে না বেরােতে কুকুরটি টেবিলের ওপর লাফ মারে এবং জ্বলতে থাকা বাতিটি উলটে যাওয়ার সঙ্গে সঙ্গে কাগজে আগুন ধরে যায়।

Jagadish Chandra Bose showed that there is no difference between the life of plants and animals. If we give the plants a blow they feel it, if we make them drink poison, they are affected by it like us. Like human beings, they also sleep at night and wake up in the morning. They even die like men. 

জগদীশচন্দ্র বসু দেখিয়েছিলেন যে উদ্ভিদ ও প্রাণীর জীবনের মধ্যে কোনাে তফাত নেই। যদি আমরা গাছকে আঘাত করি তা হলে গাছটি অনুভব করে এবং যদি গাছকে বিষ পান করাই তা হলে আমাদের মতােই সে ক্ষতিগ্রস্ত হয়। মানুষের মতাে তারাও রাত্রে ঘুমিয়ে পড়ে এবং সকালে জেগে উঠে। এমনকী মানুষের মতাে তারা মারাও যায়। 

বাংলা- Bangla Language Subject WBBSE Madhyamik Class 10

Shopping Cart
error: Content is protected !!

এখন পেয় যায় WBBSE সাজেশন, নোটস - সহজ পরীক্ষার প্রস্তুতির জন্যে

দশম - মাধ্যমিক শ্রেণীর নোটস এবং সাজেশন

আজকেই অর্ডার করুন - ক্যাশ অন ডেলিভারি অপসন আছে

having doubts?
skillyogi provides you expert teachers

having doubts?
skillyogi provides you expert teachers

having doubts?
skillyogi provides you expert teachers