fbpx

Skillyogi – Video Lectures In English & Bangla

কোচিং ব্যবসায়িক মডেলের বিভিন্ন ধরনের কি আছে? কিভাবে নিজের কোচিং ব্যবসা কে বাড়িয়ে তুলবেন

কোচিং ব্যবসায়িক মডেলের বিভিন্ন ধরনের কি আছে? কিভাবে নিজের কোচিং ব্যবসা কে বাড়িয়ে তুলবেন

কোচিং ব্যবসায়িক মডেলের বিভিন্ন ধরনের কি আছে? কিভাবে নিজের কোচিং ব্যবসা কে বাড়িয়ে তুলবেন

বিভিন্ন কোচিং ব্যবসায়িক মডেল রয়েছে, প্রতিটির নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। এই নিবন্ধে, আমরা আপনাকে সবচেয়ে জনপ্রিয় পন্থাগুলির মধ্য দিয়ে হেঁটে যাব এবং আপনার ব্যবসা এবং আপনার লক্ষ্যগুলির জন্য কোনটি সবচেয়ে উপযুক্ত তা খুঁজে বের করতে আপনাকে সাহায্য করব৷

কোচিং ব্যবসা মডেলের প্রকার

সেখানে বিভিন্ন ধরণের কোচিং ব্যবসার মডেল রয়েছে। কিছু কোচ ক্লায়েন্টদের সাথে একের পর এক কাজ করে, অন্যরা গ্রুপ কোচিং প্রোগ্রাম বা ওয়ার্কশপ চালায়। কিছু কোচ ব্যবসায়িক কোচিংয়ে ফোকাস করেন, অন্যরা তাদের ব্যক্তিগত উন্নয়নে ব্যক্তিদের সাথে কাজ করে।

কিছু কোচ অনলাইনে ক্লায়েন্টদের সাথে কাজ করে, অন্যরা ব্যক্তিগতভাবে দেখা করতে পছন্দ করে। কিছু কোচ বিনামূল্যে তাদের পরিষেবা প্রদান করে, অন্যরা ঘন্টা বা সেশন দ্বারা চার্জ করে।

আপনি কোন ধরণের কোচিং ব্যবসায়িক মডেল চয়ন করেন না কেন, গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ক্লায়েন্টদের কাছে মূল্য প্রদানের উপায় খুঁজে বের করা। আপনি যদি এটি করতে পারেন তবে আপনি একজন কোচ হিসাবে সফল হবেন।

 

শিখুন নতুন কৌশল বাংলায়

Mutual Fund Bangla Course

Learn Mutual Fund in Bangla Easily শিখুন মিউচুয়াল  ফান্ডের ব্যাপারে সহজে – যাতে আপনি নিজের investing – বিনিয়োগের মাধ্যমে সহজে প্রতি বছর ৪০% অব্দি রিটার্ন

Learn More »

একজন কোচ হিসাবে আপনার শক্তি এবং দুর্বলতা খুঁজুন

সেখানে কয়েকটি ভিন্ন কোচিং ব্যবসার মডেল আছে। আপনি একজন সাধারণ জীবন প্রশিক্ষক, একজন ব্যবসায়িক প্রশিক্ষক, একজন সম্পর্ক প্রশিক্ষক, অথবা একজন স্বাস্থ্য এবং সুস্থতা প্রশিক্ষক হতে পারেন। এমন প্রশিক্ষকও আছেন যারা ক্যারিয়ার কোচিং বা এক্সিকিউটিভ কোচিংয়ের মতো নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ।

প্রতিটি ধরণের কোচিংয়ের নিজস্ব শক্তি এবং দুর্বলতা রয়েছে। একজন প্রশিক্ষক হিসাবে, আপনার শক্তিগুলি কী তা জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি সেই অনুযায়ী নিজেকে বাজারজাত করতে পারেন। আপনার দুর্বলতাগুলি সম্পর্কে সচেতন হওয়াও গুরুত্বপূর্ণ যাতে আপনি সেগুলিকে উন্নত করার জন্য কাজ করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি একজন স্বাস্থ্য এবং সুস্থতা প্রশিক্ষক হন, তাহলে আপনি লোকেদের তাদের জীবনযাত্রার অভ্যাস পরিবর্তন করতে সাহায্য করতে পারেন। যাইহোক, ব্যবসায়িক কোচিং বা ক্যারিয়ার কোচিংয়ের ক্ষেত্রে আপনি ততটা শক্তিশালী নাও হতে পারেন

অন্যদিকে, আপনি যদি একজন ব্যবসায়িক প্রশিক্ষক হন, তাহলে আপনি লোকেদের তাদের ব্যবসা শুরু করতে এবং বৃদ্ধি করতে সাহায্য করতে পারেন। যাইহোক, লোকেদের তাদের ব্যক্তিগত জীবন বা সম্পর্কের বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে আপনি ততটা শক্তিশালী নাও হতে পারেন।

আপনি কোন ধরণের কোচিং ব্যবসায়িক মডেল বেছে নিন না কেন, নিশ্চিত করুন যে এটি আপনার শক্তির সাথে কাজ করে। এইভাবে, আপনি আপনার ক্লায়েন্টদের সর্বোত্তম সম্ভাব্য পরিষেবা প্রদান করতে সক্ষম হবেন।

আপনার জন্য কোন প্রোগ্রাম সেরা তা মূল্যায়ন করুন

তিন ধরণের ব্যবসায়িক কোচিং প্রোগ্রাম রয়েছে:

  1. Executive Program
  2. Small Business Coaching or Training
  3. Life Coaching

প্রতিটি ধরনের প্রোগ্রাম উন্নয়নের বিভিন্ন পর্যায়ে ব্যবসায়িকদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এক্সিকিউটিভ প্রোগ্রামটি এমন ব্যবসার জন্য যা ইতিমধ্যেই প্রতিষ্ঠিত এবং স্কেল বাড়াতে চাইছে। ছোট ব্যবসা প্রোগ্রামটি এমন ব্যবসার জন্য যা সবেমাত্র শুরু করছে এবং স্থল থেকে নামতে সাহায্যের প্রয়োজন। লাইফ প্রোগ্রামটি সেইসব ব্যবসার জন্য যারা সংগ্রাম করছে এবং ট্র্যাকে ফিরে আসার জন্য সাহায্যের প্রয়োজন।

কোন প্রোগ্রামটি আপনার জন্য সেরা তা নির্ভর করবে আপনার নির্দিষ্ট চাহিদা এবং লক্ষ্যের উপর। আপনি যদি নিশ্চিত না হন যে কোনটি আপনার জন্য সঠিক, আপনার পরিস্থিতি মূল্যায়ন করতে কিছু সময় নিন এবং আপনার সবচেয়ে বেশি কিসের সাহায্য প্রয়োজন তা বের করুন। তারপরে, আপনি যা খুঁজছেন তা কোনটি সবচেয়ে ভাল প্রদান করতে পারে তা দেখতে প্রতিটি প্রোগ্রাম নিয়ে গবেষণা করুন।

কোচিং

লক্ষ্য এবং কৌশল তৈরি করা

লক্ষ্য নির্ধারণ এবং অর্জন করা যেকোনো কোচিং ব্যবসার একটি মূল অংশ। কিন্তু আপনার কী ধরনের লক্ষ্য নির্ধারণ করা উচিত এবং আপনি কীভাবে সেগুলি অর্জন করতে পারেন?

দুই ধরনের কোচিং ব্যবসায়িক লক্ষ্য রয়েছে: ব্যক্তিগত লক্ষ্য এবং পেশাদার লক্ষ্য। ব্যক্তিগত লক্ষ্যগুলি হল আরও ভাল কোচ হওয়া, নতুন দক্ষতা তৈরি করা বা আপনার ব্যক্তিগত জীবন উন্নত করা। পেশাগত লক্ষ্য হল আরও বেশি রাজস্ব জেনারেট করা, আপনার ক্লায়েন্ট বেস বাড়ানো বা আপনার ব্যবসা প্রসারিত করা।

আপনার লক্ষ্য অর্জন করতে, আপনাকে কৌশল বিকাশ করতে হবে। আপনার কৌশলগুলি সুনির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য, প্রাসঙ্গিক এবং সময়সীমাবদ্ধ (SMART) হওয়া উচিত। উদাহরণস্বরূপ, যদি আপনার লক্ষ্য হয় আরও বেশি আয় করা, আপনার কৌশলটি হতে পারে আপনার মূল্য 10% বৃদ্ধি করা বা একটি নতুন কোচিং প্যাকেজ যোগ করা।

নিয়মিত ভিত্তিতে আপনার লক্ষ্য এবং কৌশলগুলি পর্যালোচনা এবং সামঞ্জস্য করা গুরুত্বপূর্ণ। আপনার ব্যবসার বৃদ্ধি এবং পরিবর্তনের সাথে সাথে আপনার লক্ষ্য এবং কৌশলগুলিও হওয়া উচিত। নমনীয় থাকার মাধ্যমে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে, আপনি ক্রমবর্ধমান এবং সাফল্য অর্জন করতে সক্ষম হবেন।

আপনার অনলাইন উপস্থিতি তৈরি করুন

একজন প্রশিক্ষক হিসাবে, আপনি যা করতে পারেন তার মধ্যে একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার অনলাইন উপস্থিতি তৈরি করা। এর অর্থ হতে পারে একটি ওয়েবসাইট তৈরি করা, একটি ব্লগ শুরু করা বা একটি সামাজিক মিডিয়া অনুসরণ করা। এটি করার মাধ্যমে, আপনি আরও লোকেদের কাছে পৌঁছাতে সক্ষম হবেন এবং আরও বেশি লোককে তাদের লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করতে পারবেন।

আপনার অনলাইন উপস্থিতি তৈরি করার জন্য আপনি যেতে পারেন এমন কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। একটি উপায় হল একটি ওয়েবসাইট তৈরি করা।

এটি আপনার কাজ প্রদর্শন করার এবং আপনি যা করেন সে সম্পর্কে লোকেদের আরও বলার একটি দুর্দান্ত উপায়৷ আপনি পণ্য বা পরিষেবা বিক্রি করতে আপনার ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

আপনার অনলাইন উপস্থিতি তৈরি করার আরেকটি দুর্দান্ত উপায় হল একটি ব্লগ শুরু করা। বিশ্বের সাথে আপনার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ভাগ করার জন্য এটি একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। 

কোচিং ব্যবসায়িক মডেলের বিভিন্ন ধরনের কি আছে? কিভাবে নিজের কোচিং ব্যবসা কে বাড়িয়ে তুলবেন

আপনি আপনার কোচিং ব্যবসা প্রচার করতে আপনার ব্লগ ব্যবহার করতে পারেন. এবং, আপনি যদি পর্যাপ্ত পরিমাণে অনুসরণ করেন তবে আপনি বিজ্ঞাপন বা অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে পারেন।

অবশেষে, আরও লোকেদের কাছে পৌঁছানোর এবং আপনার অনলাইন উপস্থিতি তৈরি করার আরেকটি দুর্দান্ত উপায় হল সোশ্যাল মিডিয়া। Facebook, Twitter, এবং Instagram এর মত সাইটগুলি সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে সংযোগ স্থাপন এবং আপনার ব্যবসার প্রচার করার জন্য দুর্দান্ত জায়গা।

Shopping Cart
error: Content is protected !!

having doubts?
skillyogi provides you expert teachers

having doubts?
skillyogi provides you expert teachers

having doubts?
skillyogi provides you expert teachers