fbpx

Skillyogi – Video Lectures In English & Bangla

Taper Ghotona Somuho Physical Science Madhyamik Notes ভৌত বিজ্ঞান WBBSE CLASS 10 - CHAPTER 4 তাপের ঘটনা সমূহ

STUDY NOTES FROM THIS CHAPTER

তাপের ঘটনা সমূহ Taper Ghotona Somuho Physical Science Bhouto Bigyan - Class 10 Madhyamik WBBSE

 

তাপীয় প্রসারণ (Thermal Expansion) : কোনো পদার্থকে যদি উত্তপ্ত করা হয় তখন তার প্রসারণ ঘটে । একে তাপীয় প্রসারণ বলে ।

কঠিন,তরল,গ্যাসীয় পদার্থের প্রসারণ গুণাঙ্ক :

দৈনন্দিন জীবনে অভিজ্ঞতার আলোকে  কঠিন পদার্থের প্রসারণ :

  • কাচের শিশির মুখে যে ধাতব ছিপি থাকে সেই ছিপি অনেক সময় এঁটে যায়।তাই ছিপি খোলার জন‍্য শিশির মুখ টাকে উত্তপ্ত করা হয়।এর ফলে ছিপিটি উত্তপ্ত হয়ে প্রসারিত হয়।এর ফলে ছিপির মুখটা আলগা হয়ে সহজে খুলে যায়।
  • অগ্নিসংকেত যন্ত্রে একটি দ্বিধাতব পাত থাকে। কাছাকাছি কোথাও আগুন লাগলে দ্বিধাতব পাতটি বেঁকে যায় এবং কলিং বেল বাজতে শুরু করে যা থেকে মানুষ সতর্ক হয়।
  • লোহার সেতু তৈরির সময় সেতুর একপ্রান্ত রোলারের উপর রাখা হয় এবং আর এক প্রান্ত ভালো ভাবে আটকানো থাকে।সেতুটা যখন উত্তপ্ত হয় তখন রোলারের উপর যে প্রান্তটা থাকে ওই প্রান্তটা রোলারের উপর দিয়ে প্রসারিত হয়।
  • গোরুর গাড়ির চাকায় যখন বেড় পড়ানো হয় তখন চাকার ব‍্যাসের থেকে বেড়ের ব‍্যাস ছোটো হয় , বেড় যখন উত্তপ্ত হয় তখন ব‍্যাস প্রসারিত হয়ে চাকার গায়ে আটকে যায়।আবার যখন বেড় ঠান্ডা হয় সেটির সংকোচন হয়।

একই উষ্ণতা পরিবর্তনের  ফলে বিভিন্ন কঠিনের প্রসারণ এর পরিমাণ বিভিন্ন হয় :
সমান মাপের একটি পিতল এবং একটি লোহার  পাতকে রিভেট করে একটি দ্বি ধাতব পাত তৈরি করে, পাতকে যখন উত্তপ্ত করা হয় তখন পাতটি বেঁকে যায় । উষ্ণতা  বাড়লে লোহার চেয়ে পিতল বেশি প্রসারিত হয়  তাই পাতের বাইরে পিতল এবং ভিতরে থাকে লোহা । তাহলে এক্ষেত্রে প্রমাণিত হলো যে একই উষ্ণতা পরিবর্তনের  ফলে বিভিন্ন কঠিনের প্রসারণ এর পরিমাণ বিভিন্ন হয়।

কঠিন পদার্থের প্রসারণ গুণাঙ্ক :  কোন  কঠিন পদার্থকে  উত্তপ্ত করলে তার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা বরাবর প্রসারণ ঘটে। কঠিন বস্তুতে তাপ প্রয়োগ করলে নির্দিষ্ট দিকে দৈর্ঘ্য বরাবর যে প্রসারণ হয় তাকে বস্তুটির দৈর্ঘ্য প্রসারণ বলে। আর কোন কঠিন পদার্থের তাপমাত্রা বৃদ্ধি করলে এর আয়তন বৃদ্ধি পায় এটা আয়তন প্রসারণ বলে ।

কঠিন রৈখিক  প্রসারণ গুণাঙ্ক :
প্রতি 1 ডিগ্রি উষ্ণতা বৃদ্ধির জন্য কোন কঠিন পদার্থের প্রতি একক দৈর্ঘ্যের যে দৈর্ঘ্য প্রসারণ হয় তাকে বলা হয় রৈখিক প্রসারণ গুণাঙ্ক ।

  1. দৈর্ঘ্য প্রসারণ দ্বারা প্রকাশ করা হয় । যদি t₁এবং t₂ উষ্ণতায় কোনো কঠিন পদার্থের দৈর্ঘ্য l₁ এবং l₂ হয়, তবে পদার্থটির রৈখিক প্রসারণ গুণাঙ্ক হবে  

  2. রৈখিক প্রসারণ গুণাঙ্ক কঠিন পদার্থের একটি ধর্ম এবং এর মান কঠিন পদার্থের প্রকৃতির উপর নির্ভর করে । 

  3. α-এর একক হলো °C⁻¹ বা K⁻¹  বা °F⁻¹

কঠিন পদার্থের ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক :
কোন কঠিন পদার্থের এক ডিগ্রি উষ্ণতা বৃদ্ধিতে প্রতি একক ক্ষেত্রফলে যে ক্ষেত্র প্রসারণ হয় তাকে ওই কঠিন পদার্থের ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক বলে।

  1. ক্ষেত্র প্রসারণ দ্বারা প্রকাশ করা হয় । যদি t₁এবং t₂ উষ্ণতায় কোনো কঠিন পদার্থের ক্ষেত্রফল S₁ এবং S₂ হয়, তবে পদার্থটির ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক হবে

  2.  ক্ষেত্র প্রসারণ এর গুণাঙ্ক কঠিন পদার্থের একটি ধর্ম এর মান কঠিন পদার্থের প্রকৃতির উপর নির্ভর করে।

  3. β-এর একক হলো °C-1 বা K-1  বা °F-1

কঠিন আয়তন প্রসারণ গুণাঙ্ক :
প্রতি 1 ডিগ্রি উষ্ণতা বৃদ্ধির জন্য কোন কঠিন পদার্থের প্রতি একক আয়তন ইন যে আয়তন প্রসারণ হয় তাকে ওই পদার্থের আয়তন প্রসারণ গুণাঙ্ক বলে।

  1. আয়তন প্রসারণ গুণাঙ্ক দ্বারা প্রকাশ করা হয় । যদি t₁ এবং t₂ উষ্ণতায় কোনো কঠিন পদার্থের আয়তন  V₁ এবং V₂ হয়, তবে পদার্থটির আয়তন প্রসারণ গুণাঙ্ক হবে

  2. আয়তন প্রসারণ গুণাঙ্ক পদার্থের একটি ধর্ম এর মান কঠিন পদার্থের প্রকৃতির উপর নির্ভর করে । 

  3. γ-এর একক হলো °C-1 বা K-1  বা °F-1

α, β এবং γ -এর মধ্যে সম্পর্ক :

Taper Ghotona Somuho Physical Science Madhyamik Notes ভৌত বিজ্ঞান WBBSE CLASS 10 - CHAPTER 4 তাপের ঘটনা সমূহ

প্রাত্যহিক জীবনের অভিজ্ঞতা থেকে তরলের প্রসারণ :
রান্নার পাত্রে যখন তেল ঢেলে উত্তপ্ত করা হয় তখন পাত্রের মধ্যে জলের উচ্চতা বৃদ্ধি পায়। জলের জন্য এরকম ঘটে।

  • থার্মোমিটার এর ক্ষেত্রে পারদ যেহেতু উষ্ণতা নির্দেশক রূপে ব্যবহৃত হয় তাই থার্মোমিটারের কুণ্ডলী কোন উষ্ণ বস্তুর সংস্পর্শে এলে পারদ উত্তপ্ত হয়ে প্রসারিত হয় এবং যে বস্তু সংস্পর্শে আনা হয়েছে তার তাপমাত্রা নির্দেশ করে। 
  • কোন পাত্রে জল নিয়ে যদি পাত্রটিকে উত্তপ্ত করা হয় সেই পাত্রের জলের উচ্চতা বৃদ্ধি হয়।
    উপরিউক্ত উদাহরণ গুলি তরলের প্রসারণ এর ফলে ঘটে। 

তরলের প্রকৃত ও আপাত প্রসারণ:  

  •  তরলের আপাত প্রসারণ এর সঙ্গে  পাত্রের প্রসারণ যোগ করলে তরলের প্রকৃত প্রসারণ পাওয়া যায়।

  • তরলের প্রকৃত প্রসারণ ও আপাত প্রসারণ এর মধ্যে সম্পর্ক হল : প্রকৃত প্রসারণ = তরলের আপাত প্রসারণ+ পাত্রের প্রসারণ।

  • এক্ষেত্রে কোন একটি পাত্রে তরল কে উত্তপ্ত করলে তাপ প্রয়োগের ফলে তরলটি যেমন প্রসারণ হবে ঠিক সেইসঙ্গে পাত্র প্রসারণ হবে।  তরলের যে আয়তন প্রসারণ লক্ষ্য করা যাবে তা ওই তরুণী প্রকৃত আয়তন প্রসারণ কম হবে.

  • পাত্রের প্রসারের ফলে তরলের চাপ প্রসারণ হয়েছে বলে মনে হয় তাকে তরলের আপাত প্রসারণ বলে।

তরলের আয়তন প্রসারণ গুণাঙ্ক 

  • 0 ডিগ্রী উষ্ণতায় নির্দিষ্ট ভরের কোন তরলের একক আয়তনে প্রতি 1 ডিগ্রি উষ্ণতা বৃদ্ধির জন্য আপাত আয়তন প্রসারণ হয় তাকে ওই তরলের আপাত আয়তন প্রসারণ গুনাঙ্ক  বলে। 

নির্দিষ্ট ভরের কোনো তরলের 0° উষ্ণতায় আয়তন V0 এবং t° উষ্ণতায় আয়তন V’t হলে, তরলের আপাত আয়তন প্রসারণ গুনাঙ্কের মান হবে   

γₐ-এর মান তরলের উপর এবং পাত্রের উপাদানের উপর নির্ভর করে। 

  • প্রতি এক ডিগ্রি  উষ্ণতা বৃদ্ধির জন্য 0° উষ্ণতায় নির্দিষ্ট ভরের কোন তরলের একক আয়তনের যে পরিমাণ প্রকৃত প্রসারণ ঘটে, তাকে ওই তরলের প্রকৃত প্রসারণ গুণাঙ্ক বলা হয়।  

নির্দিষ্ট ভরের কোনো তরলের 0° উষ্ণতায় আয়তন V0 এবং t° উষ্ণতায় আয়তন Vt হলে,তরলের প্রকৃত প্রসারণ গুনাঙ্কের মান হবে,

γᵣ তরলের নিজস্ব ধর্ম।

γa এবংγᵣ এর মধ্যে সম্পর্ক হল γᵣ = γₐ + γg। γg পাত্রের উপাদানের আয়তন প্রসারণ গুণাঙ্ক।

প্রাত্যহিক অভিজ্ঞতা থেকে গ্যাসের প্রসারণ :
ঘরের মধ্যে মানুষের শ্বাস প্রশ্বাস এবং অন্যান্য কারণে ঘরের বায়ু উত্তপ্ত হয়ে প্রসারিত হয় এবং হালকা হয়ে উপরে উঠে যায় এবং ঘরের ঘুলঘুলি দিয়ে বেরিয়ে যায় ।

  • গরম হাওয়া বেলুনের ক্ষেত্রে বেলুনের মধ্যে উষ্ণ বায়ু যেহেতু প্রচারিত অবস্থায় থাকে তাই সেই বায়ু বেলুনের বাইরে থাকা ঠান্ডা বায়ুর থেকে হালকা হওয়ায় বেলুন উপরে উঠতে থাকে. 

  •  দিনের বেলায় স্থলভাগ উত্তপ্ত থাকায় তা গরম হয়ে প্রসারিত হয় এবং হালকা হয়ে উপরে উঠে যায় আবার সমুদ্রের থেকে ঠান্ডা হাওয়া স্তনের দিকে প্রবাহিত হয়. 

গ্যাসের আয়তন প্রসারণ গুণাঙ্ক :

স্থির চাপে কোন নির্দিষ্ট ভরের গ্যাসের উষ্ণতা 0°C থেকে 1°C উষ্ণতায় বৃদ্ধি করলে প্রতি একক আয়তনে যে আয়তন বৃদ্ধি হয় তাকে ওই গ্যাসের আয়তন প্রসারণ গুণাঙ্ক বলে ।

যদি 0°C এবং t°C উষ্ণতায় স্থির চাপে কোনো নির্দিষ্ট ভরের গ্যাসের আয়তন V0 এবং Vt হয় তবে গ্যাসের আয়তন প্রসারণ গুণাঙ্ক হবে   

চার্লসের সূত্রানুযায়ী অপরিবর্তিত চাপে নির্দিষ্ট ভরের গ্যাসের আয়তন প্রতি 1°C উষ্ণতা বৃদ্ধির জন্য 0°C উষ্ণতায় ওই গ্যাসের  আয়তনের 1/273 অংশ  যথাক্রমে বৃদ্ধি পায়। অর্থাৎ

তাপের পরিবহন (conduction of heat) :  যে পদ্ধতিতে কোন পদার্থের  তাপ  উষ্ণতা থেকে শীতলে গমন করে, কিন্তু পদার্থের কোন পরিবর্তন হয়  না  সেই পদ্ধতিকে তাপের পরিবহন বলে।

দৈনন্দিন জীবনের অভিজ্ঞতায় তাপের পরিবহনের উদাহরণ  :

  • টিনের ছাদ যুক্ত গরমকালের বেশি গরম এবং শীতকালে বেশি ঠান্ডা হয় এর কারণ  তাপের সুপরিবাহী হওয়ায় গরমকালে বাইরে তাকে বেশি পরিমাণে ঘরের মধ্যে পরিবাহিত করে এবং শীতকালে ঘরের ভিতরের  তাপকে বাইরে পরিবাহিত করে ।

  • একটি লোহার চেয়ার এবং একটি কাঠের চেয়ার দুটোকেই যদি রোদে রাখা হয় তবে  লোহার চেয়ার  কে   স্পর্শ করলে বেশি উষ্ণ বলে মনে হয়।  লোহা কাঠ অপেক্ষা তাপের সুপরিবাহী বলে বেশি  তাপ  মানবদেহে পরিবাহিত হয়, ফলে লোহার চেয়ার বেশি গরম বলে মনে হয়।
    এক্ষেত্রে চেয়ার  থেকে মানবদেহে তাপের পরিবহন ঘটে শীতকালে শরীর থেকে তাপ পরিবাহিত হয় , আর সেজন্য  কাঠের তুলনায় লোহার চেয়ার বেশি ঠান্ডা বলে মনে হয়।

তাপ পরিবাহিতা :
কোনো পদার্থের তাপ পরিবহনের ক্ষমতা  ওই পদার্থের তাপ পরিবাহিতা বলে । বিভিন্ন পদার্থের তাপ পরিবাহিতা বিভিন্ন হয়।

ইনজেন হজের পরীক্ষা : সমান ব্যাস ও দৈর্ঘ্যের রুপাে, তামা,অ্যালুমিনিয়াম, লােহা ও কাচের তৈরি পাঁচটি দণ্ডের গায়ে  মোমের প্রলেপ দিয়ে আয়তকার ধাতব পাত্রের ভিতর ঢুকিয়ে আটকানো হল।এবার পাত্রে ফুটন্ত জল এমনভাবে ঢালা হল, যাতে দণ্ডগুলির প্রান্ত ফুটন্ত জলের মধ্যে ডুবে থাকে। 

এর ফলে, প্রতিটি দণ্ডের একপ্রান্ত একই উষ্ণতা লাভ করে।আর এক প্রান্ত শীতলতা লাভ করল।এরপর দেখা গেল দণ্ডগুলির উপরে প্রলেপ দেওয়া মােমের আবরণ ধীরে ধীরে গলতে শুরু করে।যতগুলি দণ্ড নেওয়া হয়েছে, তার মধ্যে রুপাের দণ্ডের মােম সর্বাপেক্ষা বেশি দূরত্ব পর্যন্ত গলেছে। 

এরপর যথাক্রমে তামা, অ্যালুমিনিয়াম ও লােহার দণ্ডে ক্রমশ কম মােম গলেছে। কাচদণ্ডের মােম সবচেয়ে কম দৈর্ঘ্য পর্যন্ত গলেছে।এর থেকে প্রমাণিত হয় – বিভিন্ন পদার্থের তাপ পরিবহণ ক্ষমতা ভিন্ন।

দৈনন্দিন জীবনে বিভিন্ন পদার্থের তাপ পরিবহন ক্ষমতা : 

  1. শীতকালে কার্পেটের  তুলনায় পাথরের মেঝে বেশি ঠান্ডা বলে মনে হয়, কারণ কার্পেটের তুলনায় পাথর তাপের সুপরিবাহী।  পাথর মানুষের পা থেকে বেশি তাপ পরিবাহিত করে । কার্পেট কম তাপ পরিবাহিত করে ,তাই পাথরের মেঝে বেশি ঠান্ডা মনে হয় এবং কার্পেটের মেঝে কম ঠান্ডা মনে হয় ।
  2. একটি লোহার দণ্ডের একপ্রান্ত উত্তপ্ত করলে অন্যপ্রান্তটিও গরম হয়ে যায় কারণ লোহার  তাপ পরিবাহিতা বেশী কিন্তু কাঠের ক্ষেত্রে তা হয়না কারণ কাঠের তাপ পরিবাহিতা কম । 

কঠিনের মধ‍্যে তাপীয় পরিবহন :
একক বেধ এবং প্রস্থচ্ছেদযুক্ত পদার্থখন্ডের বিপরীত পৃষ্ঠের তাপমাত্রার প্রভেদ একক হলে, তার ভিতর দিয়ে উষ্ণ পৃষ্ঠ থেকে শীতশ পৃষ্ঠে লম্বভাবে এক সেকেন্ডে যে পরিমাণ তাপ পরিবাহিত হয় তা ওই পদার্থের তাপ পরিবাহিতাঙ্কের সমান।

ধরা যাক, কঠিন পদার্থের একটি আয়তকার ব্লক নেওয়া হল যার দৈর্ঘ‍্য ι প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল A এবং দুই সমান্তরাল পৃষ্ঠের উষ্ণতা θ¹>θ²। এই অবস্থায় ব্লকটির উষ্ণ পৃষ্ঠ শীতল পৃষ্ঠের দিকে লম্বভাবে তাপ (Q) পরিবাহিত হবে । স্থির অবস্থায় বিভিন্ন অংশের উষ্ণতা অপরিবর্তিত থাকবে । 

এর SI একক হল Wm⁻¹ K⁻¹ এবং CGS একক হল S⁻¹ cm⁻¹  °C⁻¹

আপনি এখানে শিখবেন এই অধ্যায়ে এবং বিষয়ের ফাউন্ডেশন অংশটা, এই বিষয়টিকে সহজ-সরলভাবে পড়িয়েছেন বিশেষজ্ঞ শিক্ষক ভিডিও লেকচার এর মাধ্যমে এবং এই পুরো অধ্যায়কে চার ভাগে খন্ডিত করে আপনার জন্য তৈরি করা হয়েছে

প্রথম খন্ডে আপনি শিখবেন ফাউন্ডেশন অংশটা যেখানে অধ্যায়ের ব্যাপারে আপনাকে বোঝানো হয়েছে তার মানে definitions,basics গুলো সহজভাবে. এবং এটাকে আপনি বুঝতে পারবেন যেটা আপনাকে পরীক্ষার জন্য ক্রীপের করতে সাহায্য করবে
দ্বিতীয় মডিউলে আপনি শিখবেন MCQ মাল্টিপল চয়েস কোশ্চেন যেটা সাধারণত এক Marks’er আসে পরীক্ষায়
তৃতীয় মডিউলে আপনি শিখবেন শর্ট অ্যানসার এবং কোয়েশ্চেন, যেটা আপনার পরীক্ষার সাজেশন মধ্যে পড়ে এবং এটা 3-4 marks’er প্রশ্ন আসে আপনার পরীক্ষা
চতুর্থ মডিউল আপনি শিখবেন লং আনসার এবং questions যেটা সাধারণত 5-6 marks er হয়
আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন যাতে কি আপনাকে আমরা সাহায্য করতে পারি

Here you will learn the basics of তাপের ঘটনা সমূহ Taper Ghotona Somuho Physical Science Bhouto Bigyan – Class 10 Madhyamik WBBSE in a simple language it is for Bengali medium students who are studying under West Bengal Board of Secondary Education and preparing for their exam (Class 10 WBBSE) Here you will find all necessary and important WBBSE Madhyamik Suggestions, notes, solved sample question paper in Bangla along with video lectures from expert teachers

SOLVED QUESTIONS & ANSWERS

1 MARKS QUESTIONS from তাপের ঘটনা সমূহ Taper Ghotona Somuho Physical Science Bhouto Bigyan

1.কোনো ধাতব দণ্ডের তাপমাত্রা বাড়ালে দৈর্ঘ্য বেড়ে যায়  কেন ?

উত্তর – তাপ প্রসারণের জন্য।

  1. বাড়ির লোহার দরজা গ্রীষ্মকালে আটকে যায় কেন? 

উত্তর – কারণ, গ্রীষ্মকালে লোহার দৈর্ঘ্য প্রসারণ ঘটে।

তাপের ঘটনা সমূহ Taper Ghotona Somuho Physical Science Bhouto Bigyan – Class 10 Madhyamik WBBSE

  1. উষ্মতার পরিবর্তন অনুযায়ী  বিভিন্ন পদার্থের প্রসারণ কি বিভিন্ন হতে পারে ?

উত্তর – হ্যাঁ ।

  1. দ্বি-ধাতব পাত কী?

উত্তর – দুটি ভিন্ন ধাতুর একই দৈর্ঘ্য, প্রস্থ ও বেধযুক্ত পাতকে সাধারণ উষ্ণতায় রিভেট করে নিলে যে যুগ্মপাতটি তৈরি হয়, তাকে দ্বি-ধাতবপাত বলা হয়। 

  1. পিতল ও লোহার দ্বি-ধাতব পাতে কার প্রসারণ বেশি ঘটবে ? 

উত্তর -পিতলের। 

  1. সব উষ্ণতায় একটি পিতলের দণ্ডের দৈর্ঘ্য মাপার জন্য কোন্ ধরনের স্কেল ব্যবহার করা হয় ? 

উত্তর – কাঠের স্কেল।

  1. কঠিনের প্রসারণ গুণাঙ্ক কত প্রকার ও কী কী?

উত্তর –  তিন ধরনের।  দৈর্ঘ্য প্রসারণ, ক্ষেত্র প্রসারণ ও আয়তন প্রসারণ গুণাঙ্ক।

৪. দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের একক কী ?
উত্তর – দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের একক হল °C-¹ বা °F-¹।

  1. দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক তাপমাত্রার এককের ওপর নির্ভর করে কি ?

উত্তর –  হ্যা দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক তাপমাত্রার এককের ওপর নির্ভর করে । সেন্টিগ্রেড এবং ফারেনহাইট স্কেলে দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের মান আলাদা হয় ।

  1. দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে কি?

উত্তর –  না। কারণ এটি দুটি দৈর্ঘ্যের অনুপাতের সমানুপাতিক।

  1. পদার্থের দৈর্ঘ্য প্রসারণ কীসের ওপর নির্ভর করে ?

উত্তর –  পদার্থটির প্রাথমিক দৈর্ঘ্য, উষ্ণতা  বৃদ্ধির পরিমাণের, কঠিনের উপাদানের প্রকৃতির ওপর পদার্থের দৈর্ঘ্য প্রসারণ নির্ভর করে ।

  1. কোন ধাতুর সবচেয়ে বেশি দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক? 

উত্তর –  সিসা ( 29 × 10-⁶ /K)।

  1. দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক ও আয়তন প্রসারণ গুণাঙ্কের অনুপাত লেখ ।

উত্তর –  দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক: আয়তন প্রসারণ গুণাঙ্ক = 1:3।

  1. ক্ষেত্র প্রসারণ গুণাঙ্কের মান কি দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে?

উত্তর –  না। এই গুণাঙ্ক দুটি ক্ষেত্রফলের অনুপাতের সমানুপাতিক।

  1. SI-তে ক্ষেত্র প্রসারণ গুণাঙ্কের একক কী ?

উত্তর – K-¹ ।

16. [I] প্রাথমিক দৈর্ঘ্য [ii] উষ্ণতা পরিমাপের স্কেল , বিষয়গুলির ওপর দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের (α) মান কীভাবে নির্ভর করে ?
উত্তর – [I] প্রাথমিক দৈর্ঘ্যের ওপর α -এর মান নির্ভর করে না [II] উষ্মতা পরিমাপের স্কেলের ওপর α -এর মান নির্ভর করে কিন্তু উষ্ণতা বৃদ্ধির পরিমানের ওপর নির্ভর করে না ।

17. কোন কোন বিষয়ের ওপর নির্ভর করে কোনো কঠিন পাতের দৈর্ঘ্য প্রসারণ ঘটে ?
উত্তর – যে বিষয়ের ওপর নির্ভর করে কোনো কঠিন পাতের দৈর্ঘ্য প্রসারণ হয় সেগুলি হলো
[i] প্রাথমিক দৈর্ঘ্যের সঙ্গে সমানুপাতিক
[II] উষ্মতা বৃদ্ধির সঙ্গে সমানুপাতিক
[III] কঠিনের উপাদানের ওপর, [দৈর্ঘ্যের প্রসারণ গুণাঙ্কের (α) সঙ্গে সমানুপাতিক]।

18. 4m এবং 3m দৈর্ঘ্যের দুটি তামার পাতকে একই পরিমাণ উষ্মতা বৃদ্ধি করলে, দৈর্ঘ্য বৃদ্ধির অনুপাত কত হবে ?
উত্তর – 4:3 [ যেহেতু দৈর্ঘ্য বৃদ্ধি প্রাথমিক দৈর্ঘ্যের সমানুপাতিক]

19. কোনো কঠিনের ক্ষেত্রে 6x = 3y = 2z হলে x,y,z এর মধ্যে কোন্‌টি দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক,
ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক, আয়তন প্রসারণ গুণাঙ্ক ?
উত্তর – x = দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, y = ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক, প্রসারণ z = আয়তন প্রসারণ গুণাঙ্ক।

20. একটি ফাঁপা এবং একটি নিরেট গোলকের ব্যাসার্ধ এক এবং একই উপাদানও এক। সম পরিমাণ উষ্মতা বৃদ্ধিতে কোন্‌টির আয়তন প্রসারণ বেশি হবে ?
উত্তর – দুটি গোলকেরই সমপরিমাণ আয়তন বৃদ্ধি পাবে।

multiple choice questions - 1 marks from তাপের ঘটনা সমূহ Taper Ghotona Somuho Physical Science Bhouto Bigyan

  1. তাপ দেওয়ার ফলে অধিক  দৈর্ঘ্য প্রসারণ ঘটে__
  1. ইনভারের
  2. লোহার
  3. কাঠের
  4. তামার

উত্তর – তামার

  1. তাপ দেওয়ার ফলে সবচেয়ে স্বল্প দৈর্ঘ্য প্রসারণ ঘটে __ 
  1. পিতলের
  2. ইনভারের
  3. লোহার
  4. কাঠের

উত্তর – ইনভারের

তাপের ঘটনা সমূহ Taper Ghotona Somuho Physical Science Bhouto Bigyan – Class 10 Madhyamik WBBSE

  1. দৈর্ঘ্য প্রসারণ গুনাঙ্কের এককটি হলো ___
  1. মিটার C -1 
  2. মিটার
  3. C -1 
  4. মিটার C

উত্তর – C -1

  1. প্ল্যাটিনামের তার কাচের গায়ে সিল করে আটকানো যায় কারণ, প্রত্যেকের —
  1. আপেক্ষিক তাপ সমান
  2. দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক সমান
  3. ঘনত্ব সমান
  4. গলনাঙ্ক সমান 

 উত্তর –   দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক সমান

  1. নানান উষ্ণতায় দৈর্ঘ্য পরিমাপের জন্য যে উপাদানের স্কেল ব্যবহার করা হয় তা হল —
  1. প্ল্যাটিনাম
  2. কাঠ 
  3. ইস্পাত
  4. পিতল

উত্তর – কাঠ

  1. একটি ধাতব গোল রিংকে উষ্ণ  করলে—
  1. রিংটি সংকুচিত হবে এবং গোল থাকবে
  2. রিংটি প্রসারিত হবে ও গোল থাকবে। 
  3. রিংটি লম্বা পাতে পরিণত হবে।
  4. রিংটি বেঁকে যাবে

উত্তর – রিংটি প্রসারিত হবে ও গোল থাকবে।

  1. একটি তামার গোলককে তাপ দিলে যে  রাশিটির শতকরা বৃদ্ধি সবচেয়ে বেশি হবে সেটি হল —
  1. আয়তন
  2. পৃষ্ঠতলের ক্ষেত্রফল
  3. ভর 
  4. ব্যাসার্ধ 

 উত্তর – আয়তন

৪. একটি ধাতব পাতের মাঝখানে একটি ছিদ্র আছে। পাতটিকে উত্তপ্ত করলে ছিদ্রটি—

  1. আকার বিকৃত হবে
  2. আকারে  ছোটো হবে
  3. একই আকারের থাকবে 
  4. আকারে বড়ো হবে

উত্তর – আকারে বড়ো হবে

  1. কোনো দণ্ডের দৈর্ঘ্য বৃদ্ধির সাথে  দণ্ডের উষ্মতা বৃদ্ধির সম্পর্কটি হল —
  1. বর্গমূলের সমানুপাতিক
  2. ব্যস্তানুপাতিকসমানুপাতিক
  3. বর্গের সমানুপাতিক
  4. সমানুপাতিক

উত্তর- সমানুপাতিক

  1. যে বস্তুতিতে দ্বি-ধাতব পাতের ব্যবহার নেই সেটি হল —
  1. থার্মোস্ট্যাট 
  2. ঘড়ির প্রতিবিহিত চক্র 
  3. কাচে তার সিল করা
  4. অগ্নিসঙ্কেত যন্ত্র 

উত্তর – কাচে তার সিল করা

short questions - 2-3 marks from তাপের ঘটনা সমূহ Taper Ghotona Somuho Physical Science Bhouto Bigyan

১. কঠিন পদার্থের তাপীয় প্রসারণ কি ?

উত্তর- তাপ প্রয়োগের ফলে কঠিন পদার্থের আকার ও আয়তন প্রসারিত হয়। উষ্মতা বাড়লে কঠিন পদার্থের যে প্রসরন ঘটে তাকে কঠিনের তাপীয় প্রসারণ বলে। কঠিনের তাপীয় প্রসারণ তিন প্রকার,— দৈর্ঘ্য প্রসারণ, ক্ষেত্র প্রসারণ, আয়তন প্রসারণ।

২. কঠিনের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বা রৈখিক প্রসারণ গুণাঙ্ক কাকে বলে ? গাণিতিক রূপ কি ?

উত্তর –  কোনো কঠিন বস্তুর প্রত্যেক একক উষ্ণতা  বৃদ্ধির জন্য প্রত্যেক একক দৈর্ঘ্যে যে পরিমাণ দৈর্ঘ্য প্রসারণ ঘটে, তাকে ওই পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক (a) বলে।

এখন, সংজ্ঞানুসারে দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক, a =                        দৈর্ঘ্য বৃদ্ধি/উষ্মতা বৃদ্ধি × প্রাথমিক দৈর্ঘ্য

৩. তামার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক 17×10-6 °C-1 বলতে কী বোঝো?
উত্তর – তামার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক 17×10-6 °C-1 — এর অর্থ হল , 1 একক দৈর্ঘ্যের একটি তামার দণ্ডের উস্নতা 1°C বৃদ্ধি বা হ্রাস করলে দণ্ডটির দৈর্ঘ্যের 17×10-6 একক যথাক্রমে প্রসারিত বা সংকুচিত হবে ।

৪. কঠিনের ক্ষেত্র প্রসারণের গুণাঙ্ক কাকে বলে? গাণিতিক রূপ লেখো।

উত্তর – প্রতি একক উষ্ণতা বৃদ্ধির জন্য কোনো কঠিন পদার্থের প্রতি একক ক্ষেত্রফলে যে পরিমাণ ক্ষেত্র প্রসারণ ঘটে, তাকে ওই পদার্থের ক্ষেত্র প্রসারণ গুণাঙ্ক বলে।

                ক্ষেত্রফল বৃদ্ধি

(B)= প্রাথমিক ক্ষেত্রফল × তাপমাত্রা বৃদ্ধি 

৫. . লোহার ক্ষেত্র প্রসারণ গুণাঙ্কের মান 24×10-5 °C-1 বলতে কী বোঝো?
উত্তর – 1°C উষ্মতা বৃদ্ধিতে লোহার প্রতি একক ক্ষেত্রফলে, 24×10-5 একক ক্ষেত্রফল বৃদ্ধি পায় ।

৬. কঠিন পদার্থের আয়তন প্রসারণ গুণাঙ্ক কাকে বলে ? গাণিতিক রূপটি লেখো।
উত্তর – প্রতি একক উষ্ণতা বৃদ্ধির জন্য কোনো কঠিন পদার্থের প্রতি একক আয়তনে যে পরিমাণ আয়তন প্রসারণ ঘটে, তাকে ওই পদার্থের আয়তন প্রসারণ গুণাঙ্ক বলে।
সংজ্ঞানুযায়ী, আয়তন প্রসারণ গুণাঙ্ক = আয়তন বৃদ্ধি
প্রাথমিক আয়তন x উষ্ণতা বৃদ্ধি

১২. দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের একক কেন দৈর্ঘ্যের এককের ওপর কেন নির্ভর করে না ?
উত্তর – দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের একক কেন দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কারন , দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের রাশিতে লব-এ দৈর্ঘ্য পরিবর্তনের রাশি এবং হর-এ প্রাথমিক দৈর্ঘ্যের রাশি থাকে (অর্থাৎ, দুটি দৈর্ঘ্যের অনুপাত থাকে)।

১৩ . রৈখিক প্রসারণ বা দৈর্ঘ্য প্রসারণ এর মান কি কি বিষয়ের ওপর নির্ভরশীল ?
উত্তর → [i] প্রাথমিক দৈর্ঘ্য (প্রাথমিক দৈর্ঘ্যের সঙ্গে সমানুপাতিক)
[ii] উষ্মতা বৃদ্ধি (উষ্মতা বৃদ্ধির সঙ্গে সমানুপাতিক)
[iii] কঠিনের উপাদান।

১৪. কোন্ কোন্ বিষয়ের ওপর ক্ষেত্র প্রসারণ-এর মান নির্ভরশীল ?
উত্তর –
প্রাথমিক ক্ষেত্রফল (প্রাথমিক ক্ষেত্রফলের সঙ্গেসমানুপাতিক)
উষ্ণতা বৃদ্ধি (উষ্মতা বৃদ্ধির সঙ্গে সমানুপাতিক)
কঠিনের উপাদান।

১৫. কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে কঠিনের আয়তন প্রসারণ ঘটে ?
উত্তর –
প্রাথমিক আয়তন (প্রাথমিক আয়তনের সঙ্গে সমানুপাতিক)
উষ্মতা বৃদ্ধি (উষ্মতা বৃদ্ধির সঙ্গে সমানুপাতিক)
কঠিনের উপাদান।

১৬. সব কঠিনের  একই উষ্মতা বৃদ্ধিতে দৈর্ঘ্য প্রসারণ কি একই হয় ?

 উত্তর – না। একই উয়তা বৃদ্ধিতে বিভিন্ন কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ আলাদা হয় অর্থাৎ বিভিন্ন কঠিনের α এর মান আলাদা ।

[ α  -এর মান সিসা > দস্তা> অ্যালুমিনিয়াম > পিতল > রুপো তামা > সোনা লোহা > ইস্পাত > প্লাটিনাম > ক্রাউস গ্লাস> পাইরেক্স গ্লাস> ইনভার]

১৭. . দৈর্ঘ্য প্রসারণ সিল করা যা গুণাঙ্কের মান খুবই কম এমন একটি সংকর ধাতুর নাম লেখো । 

উত্তর – ইনভার (নিকেল ও লোহার সংকর ধাতু)-এর দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের মান খুবই কম। উয়তার হ্রাস বা বৃদ্ধিতে কিছু প্ল্যাটিনাম ইনভারের তৈরি বস্তুর দৈর্ঘ্য প্রায় অপরিবর্তিত থাকে।

১৮. কোন ধাতুর দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্কের মান সবচেয়ে বেশি ?

উত্তর – সীসা বা লেড ।

  1. সব ঋতুতে ধাতব স্কেল ব্যবহার করলে মাপ নির্ভুল হয় না তার কারন  কি?

উত্তর – ধাতব স্কেল তাপের সুপরিবাহী হওয়ায় উষ্ণতা  হ্রাস এবং বৃদ্ধিতে স্কেলের যে-কোনো দুটি দাগের মধ্যবর্তী ও প্রসারণ হয়। শীতে সংকোচন ঘটে এবং গ্রীস্মে প্রসরন ।  স্কেলটি যে উষ্ণতায় অংশাঙ্কিত ছিঁড়ে যাবে না  কেবলমাত্র সেই  উষ্ণতায়  সঠিক মাপ দেয়।

২০.. ইনভার কী? ইনভার স্কেল ব্যাবহারের সুবিধা কী ? 

উত্তর – ইনভার একটি সংকর ধাতু। কিন্তু উষ্মতা হ্রাস বা বৃদ্ধিতে এর সংকোচন বা প্রসারণ প্রায় হয়ই না। তাই শীতকাল বা গ্রীষ্মকালে স্কেলের যে-কোনো দুটি দাগের দূরত্ব একই থাকে।এবং ওই স্কেল সব ঋতুতে নির্ভুল মাপ দেয়।

Physical Science ভৌত বিজ্ঞান Subject WBBSE Madhyamik Class 10 বায়ুমণ্ডল Bayumondol​

Shopping Cart
error: Content is protected !!

এখন পেয় যায় WBBSE সাজেশন, নোটস - সহজ পরীক্ষার প্রস্তুতির জন্যে

দশম - মাধ্যমিক শ্রেণীর নোটস এবং সাজেশন

আজকেই অর্ডার করুন - ক্যাশ অন ডেলিভারি অপসন আছে

having doubts?
skillyogi provides you expert teachers

having doubts?
skillyogi provides you expert teachers

having doubts?
skillyogi provides you expert teachers