Biogas Utpadoner Poddhoti – Physical Science WBBSE Madhyamik Chapter 1 Class 10

পরিবেশের জন্য ভাবনা মাধ্যমিক দশম শ্রেণী | সহজ ভাবে বোঝানো ছাত্র দের জন্য

বায়োগ্যাস উৎপাদনের বিভিন্ন পদ্ধতি | Different methods of Biogas Production in Bangla

ভৌত বিজ্ঞান মধ্য মাধ্যমিক সাজেশন

মিথানোজেনিক ব্যাকটেরিয়া
এই জাতীয় ব্যাকটেরিয়া হল একটি অ্যারকি অর্থাৎ এরা অল্প অক্সিজেন এর মাধ্যমে পরিবেশে বিভিন্ন বিক্রিয়া ঘটিয়ে মিথেন উৎপন্ন করে। জলাভূমিতে এই জাতীয় ব্যাকটেরিয়া বিপুল হারে দেখা যায়।

বায়োগ্যাস প্ল্যান্ট
জলের উপস্থিতিতে এবং অক্সিজেনের অনুপস্থিত হতে বহু ব্যাকটেরিয়া বিভাজন পদ্ধতির মাধ্যমে বায়োগ্যাস উৎপন্ন করতে পারে। তবে এক্ষেত্রে ব্যবহারকারীকে বায়োগ্যাস প্লান্ট তৈরি করতে হয়। এই প্ল্যান তৈরি করা খুবই সোজা এবং স্বল্প ব্যয়বহুল। গোবর আর জলের সামান্য মিশনের দ্বারাইএই প্ল্যান্ট থেকে বায়োগ্যাস উৎপন্ন করা সম্ভব।

biogas plant bangla madhyamik class 10

বায়োগ্যাস উৎপাদনের বিভিন্ন পদ্ধতি

কয়লা খনির মিথেন
বিশ্বের বিভিন্ন কয়লা খনি থেকে আমরা Coal Bed Methane নামক এক প্রাকৃতিক গ্যাস পেয়ে থাকি যা সাধারণত কয় না উপরের স্তরের পাতলা স্তর রূপে অবস্থিত থাকে। একে শক্তির উৎস হিসেবে ব্যবহার করে বর্তমানে অস্ট্রেলিয়া, কানাডা, এমনকি আমেরিকার মতো শক্তিশালী দেশ গুলি তাদের চাহিদা পূরণ করছে।

মিথেন হাইড্রেট
মিথেন হাইড্রেট এর অপর নাম হল ‘ফায়ার আইস’। খুব নিম্নচাপে এবং নিম্ন উষ্ণতায় মিথেন হাইড্রেট পাওয়া যায়। মূলত মেরু অঞ্চলে এবং সমুদ্রের গভীরে মিথেন হাইড্রেট সহজে উপলব্ধ। এক অনু মিথেন হাইড্রেট বিয়োজিত হয়ে নিজের আয়তনের প্রায় ১৫০-১৬০ গুন আয়তন ইন গ্যাস তৈরি করতে সক্ষম। এই মিথেন হাইড্রেট খুব অল্প পরিমাণে পৃথিবীতে উপলব্ধ থাকলেও ইহা জ্বালানির একটি অন্যতম উৎস।

error: Content is protected !!
Scroll to Top

আজকেই কেনো পরীক্ষার শর্ট নোটস

এখন সহজে পরীক্ষার প্রস্তুতি নাও – আজকেই ডাউনলোড করো পিডিএফ বা বই অর্ডার করো আমাজন বা ফ্লিপকার্ট থেকে