fbpx

আপনার কোর্স সেলিং ওয়েবসাইটে ট্রাফিক চালনা করার জন্য একটি বিষয়বস্তু বিপণন কৌশল বিকাশ করা

অনলাইন শিক্ষা কার্যক্রমের প্রচার ও বিক্রয়ের জন্য সামগ্রী বিপণনের ব্যবহার এখন ব্যাপক। বিষয়বস্তু বিপণন কার্যকর হতে পারে যদি আপনি আপনার শ্রোতা নির্ধারণের জন্য সময় নেন, ক্রেতা ব্যক্তিত্ব তৈরি করেন, প্রতিযোগিতায় গবেষণা করেন, আপনার ইউএসপি রূপরেখা দেন, একটি বিষয়বস্তু ক্যালেন্ডার তৈরি করেন, সেরা বিষয়বস্তু বিন্যাস চয়ন করেন, তথ্যপূর্ণ এবং আকর্ষণীয় নিবন্ধ লিখুন এবং সামাজিক মিডিয়ার মাধ্যমে শেয়ার করেন। এবং অন্যান্য চ্যানেল। একটি বৃহত্তর শ্রোতা আপনার অনলাইন কোর্স স্টোরে আকৃষ্ট হবে, এবং আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে তাদের মধ্যে অনেক বেশি অর্থ প্রদানকারী গ্রাহক হয়ে উঠবে। নিম্নলিখিত অংশে, আমরা এই প্রতিটি পদক্ষেপের গভীরতার সাথে আলোচনা করব এবং আপনাকে দেখাব কেন তারা একটি বিজয়ী সামগ্রী বিপণন পরিকল্পনা তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ।

Content Marketing. News, social media, websites and advertising concept Content Marketing. News, social media, websites and advertising concept. Handwriitng text in the notebook  Content Marketing stock pictures, royalty-free photos & images

আপনার লক্ষ্য শ্রোতা সনাক্তকরণ

আপনার অনলাইন কোর্স বিক্রয় ওয়েবসাইটের জন্য সফল সামগ্রী বিপণনের জন্য প্রথমে আপনার আদর্শ গ্রাহককে চিহ্নিত করতে হবে। এই লক্ষ্য অর্জনের জন্য, আপনাকে অবশ্যই আপনার ক্লাসে নথিভুক্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি জনসংখ্যাকে চিহ্নিত করতে হবে এবং সেই অনুযায়ী উপাদান পরিবর্তন করতে হবে।

আপনি যদি আপনার ওয়েবসাইট থেকে অর্থপ্রদানকারী গ্রাহকদের সংখ্যা বাড়াতে চান তাহলে আপনি কাকে আপনার সামগ্রী পড়তে চান তা খুঁজে বের করা অপরিহার্য।

বাহাত্তর শতাংশ বিপণনকারী যাদের একটি লিখিত বিষয়বস্তু কৌশল রয়েছে তারা তাদের আদর্শ গ্রাহকদের শূন্যে সাহায্য করার জন্য এটিকে কৃতিত্ব দেয়। অতএব, কোর্স বিক্রি করে এমন আপনার ওয়েবসাইটের জন্য সামগ্রী তৈরি করা শুরু করার আগে আপনি কার জন্য লিখছেন তা জানা অপরিহার্য।

ক্রেতা ব্যক্তিত্ব উন্নয়নশীল

আপনার অনলাইন কোর্স-সেলিং ওয়েবসাইটের জন্য একটি বিষয়বস্তু বিপণন কৌশল তৈরি করার সময় আপনার উদ্দিষ্ট শ্রোতাদের জানা অপরিহার্য। ক্রেতা ব্যক্তিত্ব তৈরি করা এটি করার জন্য একটি কৌশল।

আপনার আদর্শ গ্রাহকদের জন্য দাঁড়ানোর জন্য কাল্পনিক চরিত্র তৈরি করুন; এগুলিকে “ক্রেতা ব্যক্তিত্ব” বলা হয়। আপনার টার্গেট মার্কেট অধ্যয়ন করে এবং তাদের বৈশিষ্ট্য, রুটিন, আবেগ এবং সমস্যাগুলি সম্পর্কে শেখার পরে এগুলি তৈরি করা হয়।

হাবস্পট দেখেছে যে বিপণনে ক্রেতা ব্যক্তিত্ব ব্যবহার করে রূপান্তর হারে 73% বৃদ্ধি পাওয়া যেতে পারে। আপনি যদি সেগুলি সম্পর্কে জানতে সময় নেন এবং তারপরে তাদের জন্য বিশেষভাবে সামগ্রী তৈরি করেন তবে লোকেরা আপনার কোর্সগুলি কিনবে এমন সম্ভাবনা আপনি উন্নত করতে পারেন।

ক্রেতা ব্যক্তিত্ব তৈরি করার সময় বাজার গবেষণা, ওয়েবসাইট বিশ্লেষণের বিশ্লেষণ এবং গ্রাহক সমীক্ষা সবই চমৎকার জায়গা। বয়স, লিঙ্গ, পেশা, আয়, আগ্রহ এবং সম্ভাব্য সমস্যার মতো ডেটা সহ গভীরভাবে প্রোফাইল তৈরি করুন।

একটি প্রতিযোগিতামূলক বিশ্লেষণ পরিচালনা

একটি প্রতিযোগিতামূলক বিশ্লেষণ পরিচালনা আপনাকে বাজার সম্পর্কে আরও জানতে এবং প্রতিযোগিতার বিরুদ্ধে আপনি কীভাবে স্ট্যাক আপ করবেন তা জানতে পারবেন। এটি অনুরূপ ব্যবসার শক্তি এবং দুর্বলতাগুলি তদন্ত করে। এটি করার ফলে আপনি তাদের ভাল এবং খারাপ উভয় প্রক্রিয়ার অন্তর্দৃষ্টি অর্জন করতে পারবেন এবং আপনার কোম্পানির জন্য একটি অনন্য পদ্ধতির বিকাশের জন্য সেই জ্ঞান ব্যবহার করতে পারবেন। আপনার শিল্পের অন্যান্য ব্যবসার সাথে আরও ভালভাবে প্রতিযোগিতা করার জন্য, এটি আপনাকে অব্যবহৃত বাজারের কুলুঙ্গি খুঁজে পেতে এবং আপনার মূল্য, বিপণন এবং পণ্যের অফার সম্পর্কে জ্ঞাত সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে। একটি প্রতিযোগিতামূলক বিশ্লেষণ পরিচালনা করা একটি বিষয়বস্তু বিপণন কৌশল তৈরি করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যা আপনার ওয়েবসাইটে আরও দর্শক এবং শেষ পর্যন্ত আরও গ্রাহক আনবে।

আপনার অনন্য বিক্রয় প্রস্তাব (ইউএসপি) সংজ্ঞায়িত করা

একটি সফল ইউএসপি তৈরির জন্য আপনার পণ্য বা পরিষেবাকে প্রতিযোগিতা থেকে আলাদা করে কিসে তা বোঝা অপরিহার্য। ভিড় থেকে আলাদা হতে এবং গ্রাহকদের মন জয় করতে, আপনাকে আপনার অনন্য বিক্রয় প্রস্তাব (ইউএসপি) শূন্য করতে হবে। আপনার অনন্য বিক্রয় প্রস্তাবটি একটি সংক্ষিপ্ত, সহজ বিবৃতি হওয়া উচিত যা গ্রাহকদের কাছে আপনি যে মূল্য প্রদান করেন তা বোঝায়। গুণমান, খরচ, ব্যবহারের সহজতা, বা একটি বিশেষ বৈশিষ্ট্য সব একটি ভূমিকা পালন করতে পারে. একবার আপনি আপনার অনন্য বিক্রয় প্রস্তাব নির্ধারণ করার পরে, আপনি একটি বিষয়বস্তু বিপণন কৌশল তৈরি করতে পারেন যা কার্যকরভাবে আপনার লক্ষ্য দর্শকদের কাছে আপনার শক্তিগুলিকে যোগাযোগ করে।

একটি বিষয়বস্তু ক্যালেন্ডার তৈরি করা হচ্ছে

আপনি যেখানে আপনার কোর্স বিক্রি করেন সেই ওয়েবসাইটে ট্র্যাফিক বাড়ানোর জন্য একটি বিষয়বস্তু বিপণন কৌশল তৈরি করার মধ্যে একটি বিষয়বস্তু ক্যালেন্ডার তৈরি করা অন্তর্ভুক্ত। বিষয়বস্তু ক্যালেন্ডারগুলি এমন পরিকল্পনা যা কখন এবং কী ধরণের সামগ্রী প্রকাশ করা হবে তার বিশদ বিবরণ দেয়৷

একটি বিষয়বস্তুর সময়সূচী তৈরির প্রথম ধাপ হল কভার করা বিষয়গুলির একটি সেটে স্থির করা৷ কীওয়ার্ড গবেষণা ব্যবহার করে, আপনি আবিষ্কার করতে পারেন যে লোকেরা কী আগ্রহী তা আপনার কুলুঙ্গির সাথে সম্পর্কিত। পরবর্তী ধাপ হল কত ঘন ঘন নতুন পোস্ট করা হবে তা নির্ধারণ করা। প্রতিদিন, প্রতি সপ্তাহে বা প্রতি মাসে সম্ভব।

আপনি কী তৈরি করতে চান এবং কত ঘন ঘন আপনি এটি প্রকাশ করতে চান সে সম্পর্কে ধারণা পেয়ে গেলে আপনি আপনার সামগ্রী ক্যালেন্ডারের পরিকল্পনা শুরু করতে পারেন। শুধুমাত্র যে তারিখগুলি আপনি সামগ্রীর প্রতিটি অংশ প্রকাশ করার পরিকল্পনা করছেন তা অন্তর্ভুক্ত করুন, তবে সেই সময়সূচীর উপর প্রভাব ফেলতে পারে এমন কোনও সময়সীমা বা ইভেন্টগুলিও অন্তর্ভুক্ত করুন৷

আপনি আপনার বিষয়বস্তুর সময়সূচী পরিকল্পনা করার সময় আপনার দক্ষতা এবং সংস্থানগুলিকে মাথায় রাখুন৷ ধারাবাহিকভাবে উচ্চ-মানের সামগ্রী তৈরি করার জন্য যথেষ্ট সময় বিনিয়োগের প্রয়োজন। প্রয়োজনে কিছু কাজ আউটসোর্স করাও সম্ভব।

সঠিক বিষয়বস্তু বিন্যাস নির্বাচন করা

আপনার অনলাইন কোর্স স্টোরে ট্র্যাফিক বাড়ানোর জন্য আপনার সামগ্রী বিপণন কৌশলের সাফল্য ব্যবহার করার জন্য সঠিক বিষয়বস্তু বিন্যাস বেছে নেওয়ার আপনার ক্ষমতার উপর নির্ভর করে। মেসেজ ডিজাইন হল প্রদত্ত শ্রোতাদের কাছে কীভাবে সর্বোত্তমভাবে তথ্য পৌঁছে দেওয়া যায় তা নির্ধারণ করার প্রক্রিয়া। ব্যবহার করার জন্য সর্বোত্তম বিষয়বস্তু বিন্যাসের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার উদ্দিষ্ট পাঠকদের পছন্দগুলি বিবেচনায় নেওয়া উচিত। আপনি যদি দেখেন যে আপনার টার্গেট শ্রোতারা ভিজ্যুয়ালগুলিতে ভাল সাড়া দেয়, উদাহরণস্বরূপ, আপনি ইনফোগ্রাফিক্স এবং ভিডিওগুলি বিকাশের জন্য আরও বেশি প্রচেষ্টা করতে পারেন। যাইহোক, ব্লগ পোস্টগুলি আরও উপযুক্ত হতে পারে যদি আপনার লক্ষ্য শ্রোতা দেখার চেয়ে পড়তে আগ্রহী হন।

বিষয়বস্তুর উদ্দিষ্ট শ্রোতাদেরও বিবেচনায় নেওয়া উচিত। একটি ব্লগ পোস্ট বা একটি ইলেকট্রনিক বই আপনার পাঠকদের জ্ঞান প্রদানের সর্বোত্তম উপায় হতে পারে। ভিডিও বা সোশ্যাল মিডিয়া পোস্টগুলি আরও সফল হতে পারে যদি আপনার লক্ষ্য আপনার দর্শকদের বিনোদন দেওয়া হয়।

মূল্যবান এবং আকর্ষক বিষয়বস্তু তৈরি করা

অনলাইনে কোর্স বিক্রি করার চেষ্টা করার সময় লোকেদের আকর্ষণীয় এবং দরকারী বিষয়বস্তু তৈরি করা অপরিহার্য। অন্য কথায়, আপনার বিষয়বস্তুকে আপনার পাঠকদের কোনো না কোনোভাবে সাহায্য করতে হবে, তা তাদের শিক্ষিত করে হোক বা তারা যে সমস্যার সম্মুখীন হচ্ছে তার সমাধান করে হোক।

এটি শ্রোতা বা পাঠককে আঁকড়ে রাখতে হবে যাতে তারা আপনার যা বলতে চান তা আরও শুনতে চায়। আপনি আপনার বিষয়বস্তুকে একটি বর্ণনামূলক কাঠামো দিয়ে, ভিজ্যুয়াল অন্তর্ভুক্ত করে বা এটিকে ইন্টারেক্টিভ করে এটি সম্পন্ন করতে পারেন।

বিভিন্ন চ্যানেল জুড়ে আপনার সামগ্রী বিতরণ করা

“বিভিন্ন চ্যানেল জুড়ে আপনার সামগ্রী বিতরণ” একটি বিস্তৃত শ্রোতাদের আকৃষ্ট করার প্রয়াসে একাধিক অনলাইন সংস্থানে একজনের কাজ প্রকাশ করার অনুশীলনকে বোঝায়। আপনি যদি অনলাইনে আপনার কোর্স বিক্রি করেন এমন ওয়েবসাইটটিতে লোকেরা যেতে চাইলে আপনার এটির প্রয়োজন। একাধিক প্ল্যাটফর্ম (যেমন সোশ্যাল মিডিয়া, ইমেল নিউজলেটার এবং অন্যান্য ওয়েবসাইট) জুড়ে আপনার সামগ্রী শেয়ার করা আপনার ব্র্যান্ডের এক্সপোজারকে বাড়িয়ে তুলবে এবং আপনার সাইটে আরও দর্শক আনবে। আপনার শ্রোতাদের আগ্রহী এবং নিযুক্ত রাখতে, আপনার উচিত যে চ্যানেলগুলি তারা ঘন ঘন করে এবং ধারাবাহিকভাবে উচ্চ-মানের, দরকারী সামগ্রী ভাগ করে।

আপনার বিষয়বস্তু বিপণন সাফল্য পরিমাপ এবং বিশ্লেষণ

অনলাইন কোর্স বিক্রয়ের জন্য ওয়েবসাইট ভিজিটর বাড়ানোর জন্য একটি বিষয়বস্তু বিপণন কৌশল তৈরি করার জন্য সেই প্রচেষ্টাগুলির সতর্ক পর্যবেক্ষণ প্রয়োজন। আপনার বিষয়বস্তু আপনাকে আপনার উদ্দেশ্যগুলিতে পৌঁছতে সাহায্য করছে কিনা তা মূল্যায়ন করার জন্য এর কার্যকারিতা পর্যবেক্ষণ এবং বিশ্লেষণের প্রয়োজন।

আপনি এই মেট্রিক্স থেকে আপনার ওয়েবসাইটের ট্রাফিক, এর বিষয়বস্তুর সাথে পাঠকদের ব্যস্ততা এবং কোর্স বিক্রয়ের সম্ভাবনা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

বিষয়বস্তু বিপণনে সাফল্য বিভিন্ন পরিমাপ সরঞ্জাম দ্বারা প্রদত্ত ডেটাতে প্রবণতা এবং নিদর্শন অনুসন্ধান করে মূল্যায়ন করা যেতে পারে। এটি থেকে অর্জিত অন্তর্দৃষ্টিগুলি আপনার বিষয়বস্তু বিপণন কৌশলকে এমনভাবে সামঞ্জস্য করতে ব্যবহার করা যেতে পারে যা আপনার লক্ষ্য দর্শককে আরও কার্যকরভাবে জড়িত করে।

error: Content is protected !!
Scroll to Top