অনলাইনে সবচেয়ে বেশি বিক্রি হওয়া কোর্সগুলো কী কী?

অনলাইন শিক্ষা সাম্প্রতিক বছরগুলিতে জনপ্রিয়তার একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছে, আরও বেশি সংখ্যক লোক নতুন দক্ষতা এবং জ্ঞান অর্জনের জন্য অনলাইন কোর্সের দিকে ঝুঁকছে। 

অনলাইনে এই ধরনের বিস্তৃত কোর্স উপলব্ধ থাকায়, কোনটি আপনার সময় এবং বিনিয়োগের মূল্যবান তা জানা কঠিন হতে পারে। এই ব্লগ পোস্টে, আমরা ব্যবসা এবং ব্যবস্থাপনা থেকে শুরু করে প্রযুক্তি এবং প্রোগ্রামিং, ব্যক্তিগত উন্নয়ন, এবং আরও অনেক কিছু কভার করে অনলাইনে শীর্ষ বিক্রি হওয়া কোর্সগুলি নিয়ে আলোচনা করব। 

Teacher Helping a Student in Computer Lab stock photo An Asian female teacher, bends down beside a sweet Indian girl, to help her with her computer work.  The girl is dressed casually and has her laptop open in front of her as she works away. indian teacher stock pictures, royalty-free photos & images

আপনি আপনার কর্মজীবনের সম্ভাবনা বাড়াতে, একটি নতুন শখ শিখতে বা কেবল আপনার জ্ঞানকে প্রসারিত করতে চাইছেন না কেন, আপনি নিশ্চিত যে এই তালিকায় আপনার আগ্রহের একটি কোর্স খুঁজে পাবেন। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন ডুব দেওয়া যাক এবং অনলাইনে সেরা বিক্রি হওয়া কোর্সগুলি একবার দেখুন! 

শীর্ষ বিক্রি হওয়া অনলাইন কোর্সগুলি বিষয়বস্তুর উপর নির্ভর করে এবং তারা যে প্ল্যাটফর্মে অফার করা হয় তার উপর নির্ভর করে। 

যাইহোক, অনলাইন কোর্সের জন্য কিছু জনপ্রিয় কুলুঙ্গির মধ্যে রয়েছে:

  1. ব্যবসা এবং উদ্যোক্তা –

একটি ব্যবসা শুরু করার কোর্স, ডিজিটাল মার্কেটিং এবং আর্থিক ব্যবস্থাপনার চাহিদা সবচেয়ে বেশি। 

ব্যবসা এবং উদ্যোক্তা অনলাইন কোর্সের জন্য একটি জনপ্রিয় স্থান, যেখানে বিস্তৃত অফার পাওয়া যায়। এই কুলুঙ্গির মধ্যে কিছু শীর্ষ-বিক্রয় কোর্সের মধ্যে রয়েছে:

  • ডিজিটাল মার্কেটিং – এসইও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, এবং ইমেল মার্কেটিং এর কোর্সগুলি উদ্যোক্তা এবং ছোট ব্যবসার মালিকদের মধ্যে জনপ্রিয় তাদের অনলাইন উপস্থিতি প্রসারিত করতে চায়৷
  • ই-কমার্স – কিভাবে একটি অনলাইন ব্যবসা শুরু করা যায় এবং বৃদ্ধি করা যায়, তা সহ কিভাবে লাভজনক পণ্য খুঁজে বের করা যায় এবং সেগুলিকে কার্যকরভাবে বাজারজাত করা যায়।
  • আর্থিক ব্যবস্থাপনা – আর্থিক পরিকল্পনা, বাজেট এবং হিসাবরক্ষণ বিষয়ক কোর্সগুলি ছোট ব্যবসার মালিক এবং উদ্যোক্তাদের মধ্যে জনপ্রিয়।
  • ব্যবসায়িক কৌশল – ব্যবসায়িক পরিকল্পনা, বাজার গবেষণা, এবং প্রতিযোগিতামূলক বিশ্লেষণের কোর্সগুলি উদ্যোক্তা এবং পরিচালকদের মধ্যে জনপ্রিয় যারা তাদের ব্যবসায়িক দক্ষতা উন্নত করতে চান।
  • বিক্রয় এবং আলোচনা – কার্যকর বিক্রয় কৌশল এবং আলোচনার কৌশলগুলির কোর্সগুলি তাদের বিক্রয় দক্ষতা উন্নত করতে চাওয়া ব্যবসা পেশাদারদের মধ্যে জনপ্রিয়।
  • নেতৃত্ব এবং ব্যবস্থাপনা – নেতৃত্ব, দল গঠন, এবং পরিচালনার কৌশলগুলির কোর্সগুলি উদ্যোক্তা এবং পরিচালকদের মধ্যে তাদের নেতৃত্বের দক্ষতা উন্নত করার জন্য জনপ্রিয়। 

এটা লক্ষণীয় যে এই উপ-বিষয়গুলির জনপ্রিয়তা সময়ের সাথে সাথে প্রবণতা এবং বর্তমান ইভেন্টগুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে এবং নতুন উপ-বিষয়গুলি প্রযুক্তি হিসাবে আবির্ভূত হতে পারে এবং ব্যবসায়িক পরিবেশ বিকশিত হতে পারে। 

  1. প্রযুক্তি এবং প্রোগ্রামিং –

প্রোগ্রামিং ভাষা যেমন পাইথন, জাভা, এবং জাভাস্ক্রিপ্ট যারা কোড শিখতে চায় তাদের জন্য জনপ্রিয় পছন্দ। 

প্রযুক্তি এবং প্রোগ্রামিং অনলাইন কোর্সের জন্য একটি জনপ্রিয় স্থান, যেখানে বিস্তৃত অফার পাওয়া যায়। এই কুলুঙ্গির মধ্যে কিছু শীর্ষ-বিক্রয় কোর্সের মধ্যে রয়েছে:

  • ওয়েব ডেভেলপমেন্ট – Html, Css, Javascript, এবং ওয়েব ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক যেমন React, Angular, এবং Vue.Js-এর কোর্সগুলি তাদের ওয়েব ডেভেলপমেন্ট দক্ষতা বিকাশ করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • পাইথন – পাইথন একটি বহুল-ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা, এবং এটির কোর্সগুলি এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয় যারা কোড শিখতে চান বা তাদের প্রোগ্রামিং দক্ষতা প্রসারিত করতে চান।
  • ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং – ডেটা অ্যানালাইসিস, পরিসংখ্যান এবং মেশিন লার্নিং-এর কোর্সগুলি তাদের ডেটা সায়েন্স দক্ষতা বিকাশ করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • ক্লাউড কম্পিউটিং – Aws, Azure, এবং Google ক্লাউডের মতো ক্লাউড প্ল্যাটফর্মের কোর্সগুলি তাদের ক্লাউড কম্পিউটিং দক্ষতা বিকাশ করতে চায় এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • সাইবারসিকিউরিটি – সাইবার সিকিউরিটি, পেনিট্রেশন টেস্টিং এবং এথিক্যাল হ্যাকিং এর কোর্সগুলি তাদের সাইবার সিকিউরিটি দক্ষতা বিকাশের জন্য আগ্রহী ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • মোবাইল ডেভেলপমেন্ট – আইওএস এবং অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের কোর্সগুলি তাদের মোবাইল ডেভেলপমেন্ট দক্ষতা বিকাশ করতে চায় এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়। 

এটা লক্ষণীয় যে এই উপ-বিষয়গুলির জনপ্রিয়তা সময়ের সাথে সাথে প্রবণতা এবং বর্তমান ইভেন্টগুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে এবং নতুন উপ-বিষয়গুলি প্রযুক্তি হিসাবে আবির্ভূত হতে পারে এবং চাকরির বাজার বিকশিত হতে পারে। 

  1. ব্যক্তিগত উন্নয়ন –

প্রোডাক্টিভিটি, টাইম ম্যানেজমেন্ট, এবং ব্যক্তিগত ব্র্যান্ডিং-এর কোর্সগুলি তাদের ব্যক্তিগত এবং পেশাদার জীবন উন্নত করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়। 

ব্যক্তিগত উন্নয়ন অনলাইন কোর্সের জন্য একটি জনপ্রিয় স্থান, যেখানে বিস্তৃত অফার পাওয়া যায়। এই কুলুঙ্গির মধ্যে কিছু শীর্ষ-বিক্রয় কোর্সের মধ্যে রয়েছে:

  • টাইম ম্যানেজমেন্ট এবং প্রোডাক্টিভিটি – পোমোডোরো টেকনিকের মতো সময় ব্যবস্থাপনার কৌশল এবং ট্রেলো এবং আসানার মতো টুলগুলি কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে কোর্সগুলি তাদের ব্যক্তিগত এবং পেশাগত জীবনে আরও বেশি উত্পাদনশীল এবং দক্ষ হতে চায় এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • ব্যক্তিগত ব্র্যান্ডিং – একটি শক্তিশালী অনলাইন উপস্থিতি তৈরি সহ একটি ইতিবাচক ব্যক্তিগত ব্র্যান্ড কীভাবে তৈরি এবং প্রচার করা যায় সে সম্পর্কে কোর্সগুলি তাদের ব্যক্তিগত এবং পেশাদার খ্যাতি উন্নত করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • স্ব-উন্নতি এবং অনুপ্রেরণা – কীভাবে একটি ইতিবাচক মানসিকতা বিকাশ করা যায়, সীমিত বিশ্বাসগুলিকে অতিক্রম করা যায় এবং লক্ষ্যগুলি সেট করা এবং অর্জন করা যায় সেগুলি তাদের মানসিক এবং মানসিক সুস্থতার উন্নতি করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • ব্যক্তিগত অর্থ – ব্যক্তিগত বাজেট, বিনিয়োগ, এবং অবসর পরিকল্পনার কোর্সগুলি তাদের আর্থিক সুস্থতার উন্নতি করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • যোগাযোগ এবং জনসাধারণের কথা বলা – কীভাবে কার্যকরভাবে যোগাযোগ করতে হয় এবং জনসাধারণের মধ্যে কীভাবে কথা বলতে হয় সে সম্পর্কে কোর্সগুলি তাদের যোগাযোগ এবং জনসাধারণের কথা বলার দক্ষতা উন্নত করতে চায় এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • নেতৃত্ব এবং ব্যক্তিগত বৃদ্ধি – ব্যক্তিগত নেতৃত্ব, আত্ম-সচেতনতা এবং ব্যক্তিগত বৃদ্ধির কোর্সগুলি তাদের নেতৃত্বের দক্ষতা বিকাশ করতে এবং তাদের সামগ্রিক সুস্থতার উন্নতি করতে চায় এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়। 

এটি লক্ষণীয় যে এগুলি সাধারণ কুলুঙ্গি, যার মধ্যে অনেকগুলি উপবিষয় এবং বৈচিত্র রয়েছে এবং এই কুলুঙ্গিগুলির জনপ্রিয়তা প্রবণতা এবং বর্তমান ইভেন্টগুলির উপর ভিত্তি করে সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে৷ 

  1. স্বাস্থ্য এবং সুস্থতা –

যোগব্যায়াম, ধ্যান, এবং পুষ্টি কোর্সগুলি তাদের শারীরিক এবং মানসিক সুস্থতার উন্নতি করতে চায় এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়। 

স্বাস্থ্য এবং সুস্থতা অনলাইন কোর্সের জন্য একটি জনপ্রিয় স্থান, যেখানে বিস্তৃত অফার পাওয়া যায়। এই কুলুঙ্গির মধ্যে কিছু শীর্ষ-বিক্রয় কোর্সের মধ্যে রয়েছে:

  • যোগব্যায়াম এবং ধ্যান – যোগব্যায়াম এবং ধ্যানের কৌশলগুলির কোর্স, যার মধ্যে মাইন্ডফুলনেস এবং শ্বাস প্রশ্বাসের ব্যায়াম রয়েছে, যারা তাদের শারীরিক এবং মানসিক সুস্থতার উন্নতি করতে চান তাদের মধ্যে জনপ্রিয়।
  • পুষ্টি এবং খাদ্য – স্বাস্থ্যকর খাওয়া, ওজন হ্রাস, এবং নির্দিষ্ট খাদ্যতালিকাগত চাহিদা যেমন ভেগানিজম এবং গ্লুটেন-মুক্ত খাদ্যের কোর্সগুলি তাদের শারীরিক সুস্থতার উন্নতি করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • ফিটনেস এবং ব্যায়াম – শক্তি প্রশিক্ষণ, কার্ডিও এবং Hiit (উচ্চ-তীব্রতার ব্যবধানের প্রশিক্ষণ) কোর্সগুলি তাদের শারীরিক সুস্থতা এবং স্বাস্থ্যের উন্নতি করতে চায় এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • মানসিক স্বাস্থ্য – স্ট্রেস ম্যানেজমেন্ট, উদ্বেগ এবং বিষণ্নতার কোর্সগুলি তাদের মানসিক সুস্থতার উন্নতি করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • ঘুম এবং ক্লান্তি – কীভাবে ঘুমের গুণমান উন্নত করা যায় এবং ক্লান্তি কমানো যায় সে সম্পর্কে কোর্সগুলি তাদের সামগ্রিক সুস্থতার উন্নতি করতে চাওয়া ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • বিকল্প থেরাপি – আকুপাংচার, অ্যারোমাথেরাপি এবং রিফ্লেক্সোলজির মতো বিকল্প থেরাপির কোর্সগুলি এমন ব্যক্তিদের মধ্যে জনপ্রিয় যারা চিকিত্সার বিকল্প উপায়গুলি অন্বেষণ করতে চান। 

এটি লক্ষণীয় যে এগুলি সাধারণ কুলুঙ্গি, যার মধ্যে অনেকগুলি উপবিষয় এবং বৈচিত্র রয়েছে এবং এই কুলুঙ্গিগুলির জনপ্রিয়তা প্রবণতা এবং বর্তমান ইভেন্টগুলির উপর ভিত্তি করে সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে৷ 

  1. সৃজনশীল শিল্পকলা –

ফটোগ্রাফি, গ্রাফিক ডিজাইন এবং মিউজিক প্রোডাকশন কোর্সগুলি তাদের সৃজনশীল দক্ষতা বিকাশের জন্য আগ্রহী ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়। 

ক্রিয়েটিভ আর্ট অনলাইন কোর্সের জন্য একটি জনপ্রিয় স্থান, যেখানে বিস্তৃত অফার পাওয়া যায়। এই কুলুঙ্গির মধ্যে কিছু শীর্ষ-বিক্রয় কোর্সের মধ্যে রয়েছে:

  • ফটোগ্রাফি – কীভাবে আরও ভাল ছবি তোলা যায়, লাইটরুম এবং ফটোশপের মতো সফ্টওয়্যার ব্যবহার করে সেগুলি সম্পাদনা করা যায় এবং পেশাদার ফটোগ্রাফার হিসাবে কীভাবে ক্যারিয়ার গড়তে হয় সে সম্পর্কে কোর্স।
  • গ্রাফিক ডিজাইন – অ্যাডোব ইলাস্ট্রেটর এবং ফটোশপের মতো ডিজাইন সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন এবং ডিজিটাল এবং প্রিন্ট মিডিয়ার জন্য কীভাবে দৃশ্যমান আকর্ষণীয় ডিজাইন তৈরি করবেন সে সম্পর্কে কোর্স।
  • মিউজিক প্রোডাকশন – কীভাবে ডিজিটাল অডিও ওয়ার্কস্টেশন (Daws) যেমন অ্যাবলটন এবং লজিক প্রো ব্যবহার করে মিউজিক তৈরি, রেকর্ড এবং তৈরি করা যায় এবং কীভাবে একজন মিউজিক প্রযোজক হিসেবে ক্যারিয়ার গড়তে হয় সে বিষয়ে কোর্স।
  • ফিল্ম মেকিং – কিভাবে শর্ট ফিল্ম, কমার্শিয়াল এবং ফিচার ফিল্ম তৈরি করতে হয়, এর মধ্যে ফিল্ম মেকিং ইকুইপমেন্ট কিভাবে ব্যবহার করতে হয় এবং অ্যাডোবি প্রিমিয়ারের মতো সফটওয়্যার ব্যবহার করে কিভাবে এডিট ও কালার ঠিক করতে হয় সে সম্পর্কে কোর্স।
  • লেখালেখি – কীভাবে ফিকশন, নন-ফিকশন, কবিতা এবং চিত্রনাট্য লিখতে হয় এবং কীভাবে একজন লেখক হিসাবে ক্যারিয়ার গড়তে হয় এবং কীভাবে স্ক্রিভেনারের মতো লেখার সফ্টওয়্যার ব্যবহার করতে হয় তার কোর্স।
  • পেইন্টিং এবং অঙ্কন – তেল, এক্রাইলিক এবং জলরঙ সহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে কীভাবে আঁকতে হয় এবং আঁকা যায় এবং কীভাবে আপনার দক্ষতা উন্নত করতে হয় এবং দৃশ্যত আকর্ষণীয় শিল্পকর্ম তৈরি করতে হয় তার কোর্স। 

এটি লক্ষণীয় যে এগুলি সাধারণ কুলুঙ্গি, যার মধ্যে অনেকগুলি উপবিষয় এবং বৈচিত্র রয়েছে এবং এই কুলুঙ্গিগুলির জনপ্রিয়তা প্রবণতা এবং বর্তমান ইভেন্টগুলির উপর ভিত্তি করে সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে৷ 

  1. ভাষা শিক্ষা –

একটি নতুন ভাষা শেখা সর্বদা জনপ্রিয়, এবং অনলাইন ভাষা কোর্সগুলি ক্রমবর্ধমান অ্যাক্সেসযোগ্য এবং কার্যকর হয়ে উঠেছে। 

ভাষা শিক্ষা অনলাইন কোর্সের জন্য একটি জনপ্রিয় স্থান, যেখানে বিস্তৃত অফার পাওয়া যায়। এই কুলুঙ্গির মধ্যে কিছু শীর্ষ-বিক্রয় কোর্সের মধ্যে রয়েছে:

  • স্প্যানিশ – স্প্যানিশ হল বিশ্বের সবচেয়ে ব্যাপকভাবে কথ্য ভাষাগুলির মধ্যে একটি, এবং স্প্যানিশ কীভাবে কথা বলতে, পড়তে এবং লিখতে হয় তার কোর্সগুলি একটি নতুন ভাষা শিখতে আগ্রহী ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়৷
  • ইংরেজি – ইংরেজি হল বিশ্বের সবচেয়ে ব্যাপকভাবে কথ্য ভাষা, এবং কীভাবে কথা বলা, লেখা এবং শোনার দক্ষতা উন্নত করা যায় তার কোর্সগুলি অ-নেটিভ স্পিকারদের মধ্যে জনপ্রিয়।
  • ম্যান্ডারিন – ম্যান্ডারিন হল বিশ্বের সবচেয়ে ব্যাপকভাবে কথ্য ভাষা, এবং ম্যান্ডারিন কীভাবে কথা বলতে, পড়তে এবং লিখতে হয় তার কোর্সগুলি একটি নতুন ভাষা শিখতে আগ্রহী ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়।
  • ফরাসি – ফরাসি একটি ব্যাপকভাবে কথ্য ভাষা, এবং কীভাবে ফরাসি বলতে, পড়তে এবং লিখতে হয় তার কোর্সগুলি একটি নতুন ভাষা শিখতে আগ্রহী ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়৷
  • জার্মান – জার্মান একটি ব্যাপকভাবে কথ্য ভাষা, এবং কীভাবে জার্মান বলতে, পড়তে এবং লিখতে হয় তার কোর্সগুলি একটি নতুন ভাষা শিখতে আগ্রহী ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়৷
  • ইতালীয় – ইতালীয় একটি ব্যাপকভাবে কথ্য ভাষা, এবং কীভাবে ইতালীয় কথা বলতে, পড়তে এবং লিখতে হয় তার কোর্সগুলি একটি নতুন ভাষা শিখতে আগ্রহী ব্যক্তিদের মধ্যে জনপ্রিয়। 

এটি লক্ষণীয় যে এগুলি সাধারণ কুলুঙ্গি, তাদের মধ্যে অনেকগুলি উপবিষয় এবং বৈচিত্র রয়েছে৷ এবং এই কুলুঙ্গিগুলির জনপ্রিয়তা প্রবণতা এবং বর্তমান ইভেন্টগুলির উপর ভিত্তি করে সময়ের সাথে পরিবর্তিত হতে পারে।

 

error: Content is protected !!
Scroll to Top