অনলাইন কোর্স বিক্রি লাভজনক?

অনলাইন কোর্স বিক্রি একটি লাভজনক ব্যবসা মডেল হতে পারে. ই-লার্নিং industry/শিল্প সাম্প্রতিক বছরগুলিতে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, নতুন দক্ষতা এবং জ্ঞান অর্জনের জন্য আরও বেশি সংখ্যক লোক অনলাইন কোর্সের দিকে ঝুঁকছে৷ এটি কোর্স নির্মাতাদের জন্য একটি বড় বাজার তৈরি করেছে, যারা ইন্টারনেটের মাধ্যমে বিশ্বব্যাপী দর্শকদের কাছে পৌঁছাতে পারে। 

যাইহোক, একটি সফল অনলাইন কোর্স তৈরি এবং Marketing/বিপণনের জন্য প্রচেষ্টা এবং সংস্থান লাগে। একটি লাভজনক niche/কুলুঙ্গি সনাক্ত করতে, উচ্চ-মানের সামগ্রী তৈরি করতে এবং সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে কোর্সটি কার্যকরভাবে বাজারজাত করতে বাজার গবেষণা পরিচালনা করা গুরুত্বপূর্ণ। সঠিক পদ্ধতির সাথে, অনলাইন কোর্স বিক্রি করা একটি লাভজনক ব্যবসায়িক উদ্যোগ হতে পারে

 

Table of Contents

একটি লাভজনক niche/কুলুঙ্গি identification/সনাক্তকরণ

উচ্চ চাহিদা এবং সামান্য প্রতিযোগিতার সাথে একটি niche/কুলুঙ্গি খুঁজে পেতে বাজার গবেষণা পরিচালনা করা একটি অনলাইন কোর্সের লাভের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। এর মধ্যে রয়েছে জনপ্রিয় দক্ষতা, industry/শিল্প এবং বিষয় নিয়ে গবেষণা করা, সেইসাথে আপনার কোর্সটি পূরণ করতে পারে এমন বাজারের ফাঁক শনাক্ত করা। 

How to Sell Video Courses Online in 6 Steps

একটি লাভজনক niche/কুলুঙ্গি সনাক্ত করা একটি অনলাইন কোর্স লাভজনক করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি জনপ্রিয় দক্ষতা, industry/শিল্প এবং বিষয়গুলি নিয়ে গবেষণা করে, সেইসাথে আপনার কোর্সটি পূরণ করতে পারে এমন বাজারের ফাঁকগুলি সনাক্ত করা জড়িত।

এখানে একটি অনলাইন কোর্সের জন্য একটি লাভজনক niche/কুলুঙ্গি সনাক্ত করার কয়েকটি উপায় রয়েছে:

  • বর্তমান industry/শিল্প প্রবণতা দেখুন: নতুন দক্ষতা এবং জ্ঞানের জন্য উচ্চ চাহিদা রয়েছে এমন ক্ষেত্রগুলি সনাক্ত করতে বিভিন্ন industry/শিল্পের সাম্প্রতিক প্রবণতা এবং উন্নয়নগুলি নিয়ে গবেষণা করুন।
  • প্রতিযোগিতা বিশ্লেষণ করুন: বিদ্যমান অনলাইন কোর্সগুলি দেখুন এবং আপনার নির্বাচিত niche/কুলুঙ্গিতে প্রতিযোগিতার স্তর মূল্যায়ন করুন। এমন অঞ্চলগুলি চিহ্নিত করুন যেখানে সামান্য প্রতিযোগিতা রয়েছে এবং যেখানে আপনার কোর্সটি নিজেকে আলাদা করতে পারে।
  • বাজার গবেষণা পরিচালনা করুন: আপনার niche/কুলুঙ্গির সাথে সম্পর্কিত কীওয়ার্ডগুলির জন্য অনুসন্ধানের পরিমাণ, CPC এবং প্রতিযোগিতার গবেষণা করতে Google Trends, SEMrush এবং Ahrefs-এর মতো টুল ব্যবহার করুন।
  • আপনার audience/শ্রোতাদের কথা শুনুন: আপনার লক্ষ্য দর্শকদের কাছ থেকে প্রতিক্রিয়া সংগ্রহ করতে সোশ্যাল মিডিয়া, সমীক্ষা এবং অন্যান্য পদ্ধতি ব্যবহার করুন। তাদের ব্যথার পয়েন্ট, চাহিদা এবং আগ্রহগুলি সনাক্ত করুন এবং আপনার কোর্সকে আকার দিতে এটি ব্যবহার করুন।
  • সংখ্যাগুলি দেখুন: আপনার নির্বাচিত niche/কুলুঙ্গির সম্ভাব্য লাভজনকতার অন্তর্দৃষ্টি পেতে আপনার niche/কুলুঙ্গিতে বিদ্যমান কোর্সের সংখ্যা, শিক্ষার্থী, পর্যালোচনা এবং রেটিংগুলির মতো ডেটা পরীক্ষা করুন৷ 

এই পদক্ষেপগুলি গ্রহণ করে, আপনি একটি niche/কুলুঙ্গি সনাক্ত করতে পারেন যার উচ্চ চাহিদা, সামান্য প্রতিযোগিতা এবং লাভের সম্ভাবনা রয়েছে। এটি আপনাকে আপনার অনলাইন কোর্স তৈরি, Marketing/বিপণন এবং নগদীকরণের জন্য একটি শক্তিশালী ভিত্তি দিতে পারে

 

উচ্চ মানের সামগ্রী তৈরি করা

এমন একটি কোর্স তৈরি করা যা শিক্ষার্থীদের জন্য মূল্য প্রদান করে এবং তাদের শেখার চাহিদা পূরণ করে। এর মধ্যে রয়েছে আকর্ষক বিষয়বস্তু তৈরি করা, মাল্টিমিডিয়া ব্যবহার করা এবং ক্যুইজ এবং অ্যাসাইনমেন্টের মতো ইন্টারেক্টিভ উপাদান প্রদান করা। 

How to Sell Training Courses Online – 5 Powerful Tips

একটি অনলাইন কোর্স লাভজনক করার জন্য উচ্চ-মানের সামগ্রী তৈরি করা অপরিহার্য। এটি শুধুমাত্র শিক্ষার্থীদের আকৃষ্ট করতেই সাহায্য করে না বরং তাদের ধরে রাখতে সাহায্য করে এবং নিশ্চিত করে যে তারা কোর্স থেকে সবচেয়ে বেশি সুবিধা পায়।

একটি অনলাইন কোর্সের জন্য উচ্চ-মানের সামগ্রী তৈরি করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

  • শেখার উদ্দেশ্যগুলি চিহ্নিত করুন: শেখার উদ্দেশ্যগুলি এবং শিক্ষার্থীরা কোর্স থেকে যে দক্ষতা বা জ্ঞান অর্জন করবে তা স্পষ্টভাবে সংজ্ঞায়িত করুন। এটি আপনাকে এমন বিষয়বস্তু তৈরি করতে সাহায্য করবে যা প্রাসঙ্গিক, আকর্ষক এবং যা ছাত্রদের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • মাল্টিমিডিয়া ব্যবহার করুন: বিষয়বস্তুকে আরও আকর্ষক এবং ইন্টারেক্টিভ করতে ভিডিও, ছবি এবং অডিওর মতো বিভিন্ন মাল্টিমিডিয়া ব্যবহার করুন। এটি শিক্ষার্থীদের আগ্রহী রাখতে এবং শেখার অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করতে সাহায্য করতে পারে।
  • ইন্টারেক্টিভ material/উপাদানগুলি প্রদান করুন: কোর্সটিকে আরও ইন্টারেক্টিভ এবং আকর্ষক করতে কুইজ, অ্যাসাইনমেন্ট এবং আলোচনার মতো ইন্টারেক্টিভ material/উপাদানগুলি অন্তর্ভুক্ত করুন।
  • একটি সংগঠিত কাঠামো ব্যবহার করুন: একটি যৌক্তিক, সহজে অনুসরণযোগ্য কাঠামোতে বিষয়বস্তু সংগঠিত করুন। কোর্সটিকে পরিচালনাযোগ্য বিভাগে বিভক্ত করুন এবং শিক্ষার্থীদের তথ্য ধরে রাখতে সাহায্য করার জন্য সারাংশ এবং পর্যালোচনা অন্তর্ভুক্ত করুন।
  • উদাহরণ এবং বাস্তব-বিশ্বের দৃশ্যকল্প ব্যবহার করুন: বিষয়বস্তুকে আরও সম্পর্কযুক্ত এবং আকর্ষণীয় করতে উদাহরণ এবং বাস্তব-বিশ্বের পরিস্থিতি ব্যবহার করুন। এটি শিক্ষার্থীদের ধারণাগুলি বুঝতে এবং তাদের নিজের জীবনে প্রয়োগ করতে সহায়তা করতে পারে।
  • সহায়তা প্রদান করুন: শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দিতে এবং পুরো কোর্স জুড়ে সহায়তা প্রদানের জন্য উপলব্ধ থাকুন। এটি আস্থা তৈরি করতে এবং শিক্ষার্থীদের সন্তুষ্টি বাড়াতে সাহায্য করতে পারে। 

উচ্চ-মানের সামগ্রী তৈরি করার মাধ্যমে, আপনি শিক্ষার্থীদের ব্যস্ততা, ধারণ এবং সন্তুষ্টি বাড়াতে পারেন যা আপনার কোর্সের লাভের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে

 

কোর্স মার্কেটিং

সঠিক audience/শ্রোতাদের কাছে পৌঁছানো এবং কোর্সটিকে কার্যকরভাবে প্রচার করা এর সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। এর মধ্যে SEO/এসইও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেল মার্কেটিং এবং Paid/অর্থপ্রদানের বিজ্ঞাপনের মতো বিভিন্ন অনলাইন মার্কেটিং কৌশল ব্যবহার করা অন্তর্ভুক্ত। 

How to Sell Online Courses in 2022: A Step-By-Step Guide - Colorlib

কোর্স মার্কেটিং এটা লাভজনক করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ. এতে সঠিক audience/শ্রোতাদের কাছে পৌঁছানো এবং সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে কোর্সটিকে কার্যকরভাবে প্রচার করা জড়িত। এখানে একটি অনলাইন কোর্স বাজারজাত করার কয়েকটি উপায় রয়েছে:

  • SEO/এসইও: সার্চ ইঞ্জিন দৃশ্যমানতা উন্নত করতে প্রাসঙ্গিক কীওয়ার্ড, মেটা ট্যাগ এবং বিবরণ সহ কোর্স ল্যান্ডিং পৃষ্ঠা এবং অন্যান্য সম্পর্কিত পৃষ্ঠাগুলি অপ্টিমাইজ করুন।
  • সোশ্যাল মিডিয়া: কোর্সটি প্রচার করতে এবং সম্ভাব্য শিক্ষার্থীদের সাথে জড়িত হতে ফেসবুক, টুইটার এবং লিঙ্কডইন-এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করুন।
  • ইমেল Marketing/বিপণন: একটি ইমেল তালিকা তৈরি করুন এবং কোর্সটি প্রচার করতে এটি ব্যবহার করুন এবং শিক্ষার্থীদের নতুন আপডেট এবং আসন্ন প্রচার সম্পর্কে অবগত রাখুন।
  • ইনফ্লুয়েন্সার মার্কেটিং: কোর্সটি প্রচার করতে এবং বৃহত্তর audience/শ্রোতাদের কাছে পৌঁছানোর জন্য আপনার niche/কুলুঙ্গিতে প্রভাবশালীদের সাথে অংশীদার হন।
  • Paid/অর্থপ্রদানের বিজ্ঞাপন: সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে এবং দৃশ্যমানতা বাড়ানোর জন্য Paid/অর্থপ্রদানের বিজ্ঞাপন যেমন Google AdWords, Facebook বিজ্ঞাপন এবং LinkedIn বিজ্ঞাপনগুলি ব্যবহার করুন৷
  • বিষয়বস্তু Marketing/বিপণন: ব্লগ পোস্ট, ওয়েবিনার এবং সাদা কাগজের মতো মূল্যবান সামগ্রী তৈরি করুন যা সম্ভাব্য শিক্ষার্থীদের আকৃষ্ট করতে পারে এবং আপনাকে আপনার niche/কুলুঙ্গিতে একজন বিশেষজ্ঞ হিসাবে অবস্থান করতে পারে।
  • রেফারেল মার্কেটিং: বর্তমান শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের মাধ্যমে তাদের বন্ধু এবং সহকর্মীদের কোর্সে রেফার করতে উৎসাহিত করুন। 

কোর্সটিকে কার্যকরভাবে Marketing/বিপণন করা দৃশ্যমানতা বাড়াতে, সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে এবং শেষ পর্যন্ত বিক্রয় চালাতে সাহায্য করতে পারে, কোর্সটিকে আরও লাভজনক করে তোলে

 

কোর্স Monetisation/নগদীকরণ

একবার কোর্সটি তৈরি এবং কার্যকরভাবে Marketing/বিপণন করা হলে, এটি Monetisation/নগদীকরণের বিভিন্ন উপায় বিবেচনা করা গুরুত্বপূর্ণ। এর মধ্যে কোর্সটি সরাসরি বিক্রি করা, এটিকে একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবা হিসাবে অফার করা বা পণ্য বা পরিষেবাগুলির একটি বড় প্যাকেজে অন্তর্ভুক্ত করা অন্তর্ভুক্ত। 

5 Types Of Course Marketing Videos To Sell Courses Online - eLearning Industry

একটি অনলাইন কোর্স Monetisation/নগদীকরণ এটি লাভজনক করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একটি অনলাইন কোর্স Monetisation/নগদীকরণ করার বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • কোর্সটি সরাসরি বিক্রি করা: এর মধ্যে এককালীন খরচে পৃথক ছাত্রদের কাছে কোর্স বিক্রি করা জড়িত। এটি একটি ই-কমার্স প্ল্যাটফর্ম যেমন Udemy, Skillshare বা Coursera এর মাধ্যমে করা যেতে পারে।
  • সাবস্ক্রিপশন-ভিত্তিক মডেল: এর মধ্যে একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবা হিসাবে কোর্সটি অফার করা জড়িত, যেখানে শিক্ষার্থীরা কোর্স অ্যাক্সেস করার জন্য একটি পুনরাবৃত্ত ফি প্রদান করে। এটি সদস্যপদ সাইট বা শেখার ব্যবস্থাপনা সিস্টেমের মাধ্যমে করা যেতে পারে।
  • কোর্সটিকে একটি বৃহত্তর প্যাকেজে অন্তর্ভুক্ত করা: এর মধ্যে আরও বিস্তৃত অফার তৈরি করতে এবং উচ্চ মূল্য চার্জ করার জন্য অন্যান্য পণ্য বা পরিষেবা যেমন কোচিং, পরামর্শ বা একটি সদস্য সম্প্রদায়ের সাথে কোর্সটি একত্রিত করা জড়িত৷
  • স্পনসরশিপ এবং অ্যাফিলিয়েট মার্কেটিং: এর মধ্যে ব্র্যান্ড বা কোম্পানিগুলির সাথে তাদের পণ্য বা পরিষেবাগুলিকে কোর্সের মধ্যে প্রচার করার জন্য অংশীদারিত্ব এবং প্রতিটি বিক্রয়ের জন্য একটি কমিশন উপার্জন জড়িত৷
  • একটি certificate/শংসাপত্র অফার করা: এর মধ্যে একটি সমাপ্তির certificate/শংসাপত্রের জন্য একটি ফি নেওয়া জড়িত, যা সম্ভাব্য নিয়োগকর্তা বা ক্লায়েন্টদের কাছে তাদের জ্ঞান এবং দক্ষতা প্রদর্শন করতে চান এমন শিক্ষার্থীদের জন্য কার্যকর হতে পারে। 

সঠিক Monetisation/নগদীকরণ কৌশল নির্বাচন করা কোর্সের বিষয়বস্তু, লক্ষ্য দর্শক এবং Marketing/বিপণন কৌশলের মতো বিষয়গুলির উপর নির্ভর করে। বিভিন্ন কৌশল পরীক্ষা করা এবং কোর্সের লাভজনকতা ক্রমাগত মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ

 

একটি সম্প্রদায় নির্মাণ/Community Building

কোর্সের চারপাশে একটি সম্প্রদায় তৈরি করা কোর্সের লাভজনকতার জন্য উপকারী হতে পারে। এর মধ্যে রয়েছে একটি কমিউনিটি ফোরাম তৈরি করা, ওয়েবিনার হোস্ট করা এবং শিক্ষার্থীদের চলমান সহায়তা প্রদান। 

5 steps to sell an online course on your YouTube channel | Podia

একটি অনলাইন কোর্সের চারপাশে একটি সম্প্রদায় তৈরি করা তার লাভজনকতার জন্য উপকারী হতে পারে। একটি সম্প্রদায় শিক্ষার্থীদের নিযুক্ত রাখতে, চলমান সহায়তা প্রদান এবং অতিরিক্ত আয়ের ধারা তৈরি করতে সাহায্য করতে পারে। 

এখানে একটি অনলাইন কোর্সের চারপাশে একটি সম্প্রদায় তৈরি করার কয়েকটি উপায় রয়েছে:

  • একটি কমিউনিটি ফোরাম তৈরি করুন: শিক্ষার্থীদের একে অপরের সাথে সংযোগ স্থাপন, প্রশ্ন জিজ্ঞাসা এবং তাদের অভিজ্ঞতা শেয়ার করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করুন। এটি একত্রিত হওয়ার অনুভূতি তৈরি করতে এবং ব্যস্ততা বাড়াতে সাহায্য করতে পারে।
  • হোস্ট ওয়েবিনার: অতিরিক্ত মূল্য প্রদান করতে এবং রিয়েল-টাইমে শিক্ষার্থীদের সাথে সংযোগ করতে লাইভ ওয়েবিনার হোস্ট করুন। এটি বিশ্বাস তৈরি করতে এবং আপনাকে আপনার ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ হিসাবে প্রতিষ্ঠিত করতে সহায়তা করতে পারে।
  • চলমান সহায়তা প্রদান করুন: ইমেল, সোশ্যাল মিডিয়া বা কমিউনিটি ফোরামের মাধ্যমে চলমান সহায়তা প্রদান করুন। এটি শিক্ষার্থীদের সন্তুষ্টি বাড়াতে এবং ঝরে পড়ার হার কমাতে সাহায্য করতে পারে।
  • একটি মেম্বারশিপ প্রোগ্রাম তৈরি করুন: একটি পেইড মেম্বারশিপ প্রোগ্রাম তৈরি করুন যাতে একচেটিয়া কন্টেন্ট, ডিসকাউন্ট বা অন্যান্য সুবিধা থাকে। এটি অতিরিক্ত রাজস্ব জেনারেট করতে এবং শিক্ষার্থীদের ধরে রাখতে সাহায্য করতে পারে।
  • সোশ্যাল মিডিয়া গ্রুপগুলি ব্যবহার করুন: কোর্সে নিবেদিত সোশ্যাল মিডিয়া গ্রুপ বা চ্যানেল তৈরি করুন এবং শিক্ষার্থীদের তাদের অগ্রগতি শেয়ার করতে এবং একে অপরের সাথে সংযোগ করতে উত্সাহিত করুন।
  • ব্যবহারকারী-উত্পাদিত বিষয়বস্তুকে উত্সাহিত করুন: শিক্ষার্থীদের তাদের নিজস্ব গল্প, টিপস এবং সর্বোত্তম অনুশীলনগুলি ভাগ করতে উত্সাহিত করুন, এটি সম্প্রদায় এবং ব্যস্ততার অনুভূতি তৈরি করতে সহায়তা করতে পারে। 

একটি অনলাইন কোর্সের চারপাশে একটি সম্প্রদায় তৈরি করা ব্যস্ততা, শিক্ষার্থীদের সন্তুষ্টি এবং আয় বাড়াতে সাহায্য করতে পারে। এটি মুখের কথা প্রচার করতে এবং আপনার কোর্সের জন্য উকিল তৈরি করতে সহায়তা করতে পারে

 

ক্রমাগত কোর্স উন্নত করা

শিক্ষার্থীদের প্রতিক্রিয়া এবং industry/শিল্পের প্রবণতার উপর ভিত্তি করে কোর্সটিকে ক্রমাগত উন্নত করা সময়ের সাথে সাথে এর লাভজনকতা বজায় রাখতে সাহায্য করতে পারে। 

একটি অনলাইন কোর্সকে ক্রমাগত উন্নত করা সময়ের সাথে সাথে এর লাভজনকতা বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। এতে কোর্সের কর্মক্ষমতা মূল্যায়ন করা, শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিক্রিয়া সংগ্রহ করা এবং এটি প্রাসঙ্গিক এবং মূল্যবান থাকে তা নিশ্চিত করার জন্য আপডেট করা জড়িত।

এখানে একটি অনলাইন কোর্স ক্রমাগত উন্নত করার কয়েকটি উপায় রয়েছে:

  • প্রতিক্রিয়া সংগ্রহ করুন: সমীক্ষা, পর্যালোচনা এবং ফোরামের মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিক্রিয়া সংগ্রহ করুন। উন্নতির জন্য এলাকা চিহ্নিত করতে এবং কোর্সে আপডেট করতে এই তথ্য ব্যবহার করুন।
  • কোর্সের পারফরম্যান্স মনিটর করুন: কোর্সের পারফরম্যান্স নিরীক্ষণ করার জন্য অ্যানালিটিক্স টুল ব্যবহার করুন, যেমন তালিকাভুক্তির সংখ্যা, সমাপ্তির হার এবং ছাত্রদের অংশগ্রহণ। উন্নতির জন্য এলাকা চিহ্নিত করতে এই ডেটা ব্যবহার করুন।
  • কোর্সের বিষয়বস্তু আপডেট করুন: নতুন গবেষণা, সর্বোত্তম অনুশীলন এবং industry/শিল্পের প্রবণতা অন্তর্ভুক্ত করে কোর্সের বিষয়বস্তু আপ-টু-ডেট রাখুন। এটি নিশ্চিত করতে সাহায্য করতে পারে যে কোর্সটি শিক্ষার্থীদের কাছে প্রাসঙ্গিক এবং মূল্যবান থাকে।
  • নতুন ইন্টারেক্টিভ উপাদানের সাথে পরিচয় করিয়ে দিন: কোর্সটিকে আরও ইন্টারেক্টিভ এবং আকর্ষক করতে নতুন ইন্টারেক্টিভ উপাদান যেমন কুইজ, অ্যাসাইনমেন্ট এবং আলোচনা অন্তর্ভুক্ত করুন।
  • অতিরিক্ত সংস্থানগুলি অফার করুন: অতিরিক্ত সংস্থানগুলি যেমন টেমপ্লেট, ওয়ার্কশীট এবং চেকলিস্টগুলি সরবরাহ করুন যাতে শিক্ষার্থীদের তারা যে ধারণাগুলি শিখেছে তা প্রয়োগ করতে সহায়তা করে।
  • মূল্য নির্ধারণের কৌশলটি সংশোধন করুন: মূল্য নির্ধারণের কৌশলটি পর্যালোচনা করুন এবং এটি প্রতিযোগিতামূলক এবং লাভজনক তা নিশ্চিত করতে বিভিন্ন মূল্যের মডেলের সাথে পরীক্ষা করুন। 

কোর্সটি ক্রমাগত উন্নত করার মাধ্যমে, আপনি শিক্ষার্থীদের ব্যস্ততা, ধরে রাখা এবং সন্তুষ্টি বাড়াতে পারেন যা কোর্সের লাভের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। উপরন্তু, এটি কোর্সের অনুভূত মান বাড়াতে এবং নতুন ছাত্রদের আকৃষ্ট করতে সাহায্য করে

 

related articles

Need help? ask us

error: Content is protected !!
Scroll to Top